ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে নয়া সতর্কবার্তা ‘হু’-র

ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে নয়া সতর্কবার্তা 'হু'-র
ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে নয়া সতর্কবার্তা 'হু'-র ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে নয়া সতর্কবার্তা 'হু'-র

করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে নয়া সর্তকতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা হু। যার জেরে আগামী দিনে আরও বিপদজনক সময় আসতে চলেছে বলেই বিশ্ববাসীকে সতর্ক করলেন হু প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়সিস। তাঁর মতে, ক্রমেই রূপ বদলাচ্ছে করোনা ডেল্টা প্রজাতি।

এর আগে করোনার ডেল্টা প্রজাতি নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই প্রজাতিই আগামী দিনে গোটা বিশ্বে সংক্রমণ ছড়াতে পারে বলে জানিয়েছিল হু। জুনের অতিমারি সংক্রান্ত রিপোর্টে হু-এর তরফে জানানো হয়েছিল, পরিসংখ্যান অনুযায়ী ৯৬ দেশে ডেল্টা প্রজাতির হদিশ মিললেও ১০০টিরও বেশি দেশে এই প্রজাতির অস্তিত্ব মিলেছে। যেসব দেশে স্বাস্থ্য পরিকাঠামো উন্নত নয় এবং টিকাকরণে পিছিয়ে রয়েছে সেই সব দেশগুলিকে বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে হু-এর তরফে।

প্রথম করোনার ডেল্টা প্রজাতি হদিশ মিলেছে ভারতে। এই প্রজাতির সংক্রমণ ছড়ানোর ক্ষমতা অনেক বেশি হওয়ায় বাড়ছে উদ্বেগ। এই প্রজাতির ভাইরাসকে চিহ্নিত করতে যে পরিকাঠামোর প্রয়োজন, বহু দেশেই তা নেই। তাই আদতে কটি দেশে এই সংক্রামক প্রজাতির অস্তিত্ব রয়েছে, তা জানা সম্ভব হচ্ছে না।

তবে সম্প্রতি বেশ কিছু দেশে দৈনিক সংক্রমণ বেড়েছে। গুরুতর অসুস্থ হাসপাতালে ভর্তি হচ্ছেন অধিকাংশ করোনা রোগী। হু-এর রিপোর্ট অনুযায়ী, ডেল্টা প্রজাতির কারণেই এই ঘটনা ঘটছে। তাই ক্রমেই বাড়ছে উদ্বেগ। এবার করোনা এই নয়া প্রজাতি নিয়েই নতুন করে সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।