মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

করোনার নতুন প্রজাতি ওমিক্রন নিয়ে মতানৈক্য বিজ্ঞানীদের! উঠে এল নয়া তথ্য, বাড়ছে আতঙ্ক

০৭:০৮ পিএম, ডিসেম্বর ১, ২০২১

করোনার নতুন প্রজাতি ওমিক্রন নিয়ে মতানৈক্য বিজ্ঞানীদের! উঠে এল নয়া তথ্য, বাড়ছে আতঙ্ক

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে ইতিমধ্যেই জেরবার গোটা দেশ। সংক্রমনের হারে ইদানীং ক্রমশ উঠা-নামা চলছেই। তবু করোনাতঙ্ক কমছে না। এসবের মাঝেই আবার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে আরেক আতঙ্ক, ওমিক্রন। করোনার এই নয়া প্রজাতিটি ইতিমধ্যেই চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষ তাবড়-তাবড় বিশেষজ্ঞদের কপালে। বিজ্ঞানীদের মধ্যে ওমিক্রন নিয়ে বাড়ছে মতানৈক্যও।

করোনার এই নতুন প্রজাতিটির সংক্রমণ রুখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফের বেশ কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। বিশ্ববাসীকে ফের কড়া সতর্কবার্তা দেওয়ার পাশাপাশি সচেতন থাকার নির্দেশ দেওয়া হয়েছে। অতিরিক্ত ভিড় এড়িয়ে চলারও নির্দেশ জারি করা হয়েছে। একইসঙ্গে মাস্ক ব্যবহারের উপর আরও জোর দেওয়া হচ্ছে।

যেহেতু ওমিক্রন নিয়ে এখনও পর্যন্ত কোনও স্পষ্ট ধারণা পাওয়া যায় নি, তাই এর স্বভাব চরিত্র নিয়ে এখনও যথেষ্ট সন্দেহ রয়েছে। এই নতুন স্ট্রেন প্রভাবশালী হতে পারে, তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে। তবে তবে কিছু বিশেষজ্ঞ মহল আবার ওমিক্রন নিয়ে অন্য মত পোষণ করছেন। তাঁদের মতে, করোনার এই নতুন বিশ্বের কাছে আশীর্বাদ হিসেবে দেখা পারে। এতদিন পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বোঝা যাচ্ছে, ওমিক্রন অনেক বেশি ছোঁয়াচে। এই তথ্যের ভিত্তিতেই কিছুটা আশার দেখছেন বিশেষজ্ঞ মহল।

কারণ, বর্তমানে সারা পৃথিবী জুড়ে করোনার ডেল্টা স্ট্রেনের দাপট চলছে। এর প্রভাবে প্রায় ৯০ শতাংশ মানুষ আক্রান্ত। এবার নতুন আসা ওমিক্রণ যদি বিপজ্জনক না হয়ে অধিক ছোঁয়াচে হয় তবে সেক্ষেত্রে তা অনেক বেশি কার্যকরী হবে। কারণ, তখন ডেল্টা স্ট্রেনকে সরিয়ে দিয়ে প্রধান সংক্রামক হিসেবে জায়গা করে নেবে এই নতুন স্ট্রেনটি। ওমিক্রনের প্রভাবে যদি ডেল্টার প্রভাব হ্রাস পায় তবে করোনার প্রকোপ কমে যাবে। তাই এই নতুন স্ট্রেনটি আসার ফলে মার্ক ভ্যানের মতো বিজ্ঞানীরা খুশির খবরই শোনাচ্ছেন।

যদিও বর্তমানে দক্ষিণ আফ্রিকায় প্রাপ্ত করোনার এই নয়া স্ট্রেনটি ইতিমধ্যেই ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ এর তকমা লাভ করেছে। এর সংক্রমণও চোখ রাঙাচ্ছে সারা বিশ্বকে। নতুন এই স্ট্রেনের জেরে বহু দেশই দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দিয়েছে। এমনকি ব্রিটেন, বেলজিয়ামেও এই স্ট্রেনের খোঁজ মিলেছে। আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের পক্ষ ইতিমধ্যেই নানা সতর্কতা অবলম্বন করা হয়েছে। এখন এই নতুন স্ট্রেনটি শাপে বর রূপে দেখা দেবে নাকি ফের আতঙ্ক ছড়াবে, তার উত্তর তো সময়ই বলবে৷