বিরাটের পর আরসিবির ক্যাপ্টেন কে? আলোচনায় উঠে এল এই তারকাদের নাম

বিরাটের পর আরসিবির ক্যাপ্টেন কে? আলোচনায় উঠে এল এই তারকাদের নাম / Image Source : Instagram @virat.kohli
বিরাটের পর আরসিবির ক্যাপ্টেন কে? আলোচনায় উঠে এল এই তারকাদের নাম / Image Source : Instagram @virat.kohli

আইপিএলের দ্বিতীয় পর্বে মাঠে নামার আগেই তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করে দিয়েছেন বিরাট কোহলি। অর্থাৎ, ২০২২ সালের আইপিএল থেকে আর বিরাটকে আরসিবি-র ক্যাপ্টেন হিসেবে দেখা যাবে না। শুধুমাত্র একজন ব্যাটসম্যান হিসেবেই মাঠে নামবেন তিনি। কাঁধ থেকে নেতৃত্বের বোঝা নামিয়ে চাপমুক্ত হয়ে ব্যাটিংয়ে মনোনিবেশ করারা জন্যই তাঁর এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। এরপরই অবশ্য প্রশ্ন উঠে গিয়েছে, বিরাটের পর বেঙ্গালুরুর অধিনায়ক হিসেবে কাকে দেখা যাবে? আরসিবি-র নেতৃত্ব-ভার উঠবে কার হাতে?

ক্রিকেটপ্রেমীদের আলোচনায় অবশ্য একাধিক তারকার নাম উঠে এসেছে। এঁদের মধ্যে রয়েছেন এবি ডি’ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল ও যুজবেন্দ্র চাহাল। এছাড়াও নবাগত তারকা হিসেবে তালিকায় নাম রয়েছে দেবদূত পাডিক্কলেরও। তবে সুত্রের খবর, এঁদের কাউকেই নাকি পরবর্তী ক্যাপ্টেন হিসেবে দেখছে না আরসিবি ম্যানেজমেন্ট। কারণ এবিডি’র বয়স বেড়েছে। কেরিয়ারের প্রায় শেষ পর্যায়ে তিনি। দীর্ঘকালীন ক্যাপ্টেন্সি দেওয়ার জন্য তিনি উপযুক্ত হবেন না। অন্যদিকে, গ্লেন ম্যাক্সওয়েল বা চাহালের বড় মঞ্চে নেতৃত্ব দেওয়ার কোনও অভিজ্ঞতাই নেই। এছাড়াও আগামী বছর আইপিএলের মেগা অকশন সেখানে এই দু’জনকে ম্যানেজমেন্ট রিটেন করবে কিনা তার-ও নিশ্চয়তা নেই। দেবদূত পাড্ডিকালের নামও অনিশ্চিত৷

তাহলে কাকে অধিনায়কের দায়িত্ব দেওয়ার কথা ভাবছে আরসিবি ম্যানেজমেন্ট? জানা গিয়েছে, ম্যানেজমেন্টের নজর থাকছে আগামী বছরের মেগা অকশনে। মেগা অকশনের নিয়ম অনুযায়ী, আগের স্কোয়াড থেকে মাত্র তিনজনকে রিটেন করতে পারবে ফ্র্যাঞ্চাইজি। সেই তালিকায় কাদের রাখা হবে আর কাদেরই বা রিলিজ করা হবে, তা নিয়ে ইতিমধ্যেই কাটাছেঁড়া শুরু হয়ে গিয়েছে। আপাতত মেগা অকশন থেকেই পরবর্তী নেতাকে বেছে নেওয়ার চেষ্টা করবেন আরসিবি-র কর্তারা৷ এও তালিকায় আপাতত ভেসে আসছে কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, জস বাটলার, বেন স্টোকস, মার্কাস স্টোয়নিস, স্টিভ স্মিথ, কুইন্টন ডি’ককের মতো বিদেশী তারকা ক্রিকেটারদের নাম। এছাড়াও পৃথ্বী শ, রবিচন্দ্রন অশ্বিন, অজিঙ্ক্য রাহানে, সূর্যকুমার যাদব, ঈশান কিষানের মতো ভারতীয় খেলোয়াড়দের নামও রয়েছে।

সূত্রের খবর, তালিকায় থাকা ক্রিকেটারদের মধ্যেই হয়তো কাউকে বেঙ্গালুরুর পরবর্তী ক্যাপ্টেন হিসেবে বেছে নেওয়া হবে। মেগা অকশনে এঁদের মধ্যে কারা কারা নিলামে উঠতে পারেন তার এখনও কোনও নিশ্চয়তা নেই। কিন্তু এঁদের মধ্যে নিলামে যাঁরাই উঠবেন, তাঁদের মধ্যে সেরাকে দলে নেওয়ার জন্যই ঝাঁপাবে আরসিবি ম্যানেজমেন্ট। আবার, এঁদের কিছুজনের নেতৃত্ব দেওয়ার দারুণ অভিজ্ঞতা থাকলেও বেশ কিছুজন নেতা হিসেবে একেবারেই আনকোরা। তাঁদের দলে নেওয়া হলেও তাই ক্যাপ্টেন হিসেবে ভাবা হবে না।

প্রসঙ্গত, গত ৮ বছর ধরে আরসিবি-র অধিনায়কের দায়িত্ব সামলাচ্ছেন বিরাট। কিন্তু তাঁর ক্যাপ্টেন্সিতে গত আট বছরে একবারও আইপিএল শিরোপা জিততে পারেনি বেঙ্গালুরু। ২০১৬ সালে কোহলির অধিনায়কত্বে দল ফাইনালে উঠেছিল, কিন্তু সেবছর সানরাইজার্স হায়দ্রাবাদ বেঙ্গালুরুর স্বপ্নকে ভেঙে চুরমার করে খেতাব জিতে নেয়। এরপর ২০২০ সালেও প্লে অফে পৌঁছেছিল আরসিবি। কিন্তু সেবারও হায়দ্রাবাদের কাছেই পরাজিত হয়ে ফিরতে হয়। তাই এবছর আইপিএলের শিরোপা জিতেই ক্যাপ্টেন্সি ছাড়তে চান বিরাট। আর তিনি এবারও কাপ না পেলে, পরবর্তী এমন কাউকেই ক্যাপ্টেন হিসেবে চাইবে আরসিবি ম্যানেজমেন্ট, যাঁর নেতৃত্বে দলের আইপিএল জেতার সুযোগ বাড়বে।