সব পুরসভায় একসঙ্গে ভোট নয় কেন? নির্বাচন কমিশনকে চিঠি বিজেপির

সব পুরসভায় একসঙ্গে ভোট নয় কেন? নির্বাচন কমিশনকে চিঠি বিজেপির
সব পুরসভায় একসঙ্গে ভোট নয় কেন? নির্বাচন কমিশনকে চিঠি বিজেপির

সব পুরসভায় একসঙ্গে ভোট করানোর দাবিতে এবার নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বঙ্গ বিজেপি। সোমবার রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে রাজ্য বিজেপি। একইসঙ্গে সেই চিঠিতে গেরুয়া শিবির জানতে চেয়েছে এত পুরসভার নির্বাচন বাকি থাকতেও রাজ্য সরকার কেন কেবলমাত্র দুইটি পুরসভাতেই নির্বাচন করানোর জোর দিচ্ছে।

রাজ্যে পুরসভা ও পুরনিগম মিলিয়ে মিশিয়ে রয়েছে ১২৫টি। এর মধ্যে ১১৮টি পুরসভা, ৭টি পুরনিগম। কলকাতা ও হাওড়া ছাড়া ১১৪টি পুরসভার ভোট বাকি রয়েছে। এর মধ্যেই জানা গিয়েছে, ডিসেম্বরের মাঝামাঝিতে হতে পারে কলকাতা ও হাওড়া পুরসভার ভোট। এরপরেই সরব হয়েছে বিজেপি।

এদিন বিজেপির তরফে চিঠি দিয়ে বলা হয়েছে, “রাজ্য সরকারের কোনও অধিকার নেই বেছে বেছে নির্বাচন করানোর। দু’টোয় হবে, বাকিগুলিতে কেন হবে না? গণতন্ত্রকে এ ভাবে ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করা চলবে না। সারা পশ্চিমবঙ্গের ভোট কেন হবে না? উত্তর দিতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে।” এদিকে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “আমরা সমস্ত পুরসভা বা কর্পোরেশনে একসঙ্গে ভোট চাই। আমরা সেই লক্ষ্যে আদালতেও যাচ্ছি। জনস্বার্থ মামলা করব”।

প্রসঙ্গত, বারবার পুরভোট করানোর জন্য দাবি জানিয়েছে বিরোধীরা। কিন্তু তখন করোনা পরিস্থিতির কারণে পিছিয়ে গিয়েছিল ভোট প্রক্রিয়া। এদিকে, কোনও পুরসভার মেয়াদ শেষ হয়েছে দু’বছর, কোনওটায় তিন বছর, কোনওটা আবার এক বছর। প্রশাসক বসিয়ে কাজ হচ্ছে এই মেয়াদ উত্তীর্ণ পুরসভা গুলিতে। কিন্তু মাত্র দুটো পুরসভায় ভোট হওয়ার কথা ঘোষণা হতেই ফের সরব হল বিজেপি।