মঙ্গলবার, ১৭ মে, ২০২২

মেঘেদের ছুটি, আর শুধু আমেজ নয় জাঁকিয়ে শীত বাংলায়! শুক্রবার শীতলতম দিন

০৯:২৫ এএম, ডিসেম্বর ১৭, ২০২১

মেঘেদের ছুটি, আর শুধু আমেজ নয় জাঁকিয়ে শীত বাংলায়! শুক্রবার শীতলতম দিন

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রতীক্ষার অবসান ঘটেছ। অবশেষে শীতের প্রবেশ ঘটছে গুটি গুটি পায়ে। নিম্নমুখী তাপমাত্রা বলছে রাজ্যে শীতের প্রবেশ হয়ে গেছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহেও বৃষ্টির মুখোমুখি হওয়ার পর, মানুষ অধৈর্য হয়ে পড়েছিলেন, শীতের অপেক্ষায়। অবশেষে সেই অপেক্ষার অবসান হল। ইতিমধ্যেই লেপ-কম্বলরা বেরিয়েছে। শেষে ডিসেম্বরের মাঝে এসে মিলল শীতের ছোঁয়া।

তবে, দেরিতে এলেও, মহিমা দেখাতে ইতিমধ্যেই শুরু করে দিয়েছে শিতবাবাজি। উত্তুরে হাওয়ার জেরে রাজ্যে ক্রমশ নিম্নমুখী তাপমাত্রা। বড়দিন এবং নিউ ইয়ারের আগে আরও নামতে পারে তাপমাত্রা, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এদিকে, শুক্রবার মরশুমের শিতলতম দিন। একধাক্কায় মহানগরের তাপমাত্রা নামল ১৪ ডিগ্রির নীচে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। এই মরশুমে প্রথম কলকাতার তাপমাত্রার পারদ নামল ১৪ ডিগ্রির নীচে। এদিকে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯৫ শতাংশ এবং সর্বোচ্চ ৫২ শতাংশ।

অন্যদিকে, সকালে শহরের আকাশ কুয়াশাচ্ছন্ন। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হবে। উল্লেখ্য, নিম্নচাপের কারণে রাজ্যে শীতের প্রবেশ বাধার সৃষ্টি হচ্ছিল। পুবালি হাওয়ার জেরে রাজ্যে উত্তুরে হাওয়া ঢুকতে বাধা পাচ্ছিল। নিম্নচাপের কারণে এক-দুদিন একটু ঠাণ্ডার আমেজ থাকলেও, তা স্থায়ী হচ্ছিল না। তবে, এবার শীত মোটেও দু’দিনের অতিথি নয়।

আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছে যে, আগামী ক’দিন রাজ্যের আবহাওয়া প্রধানত শুষ্কই থাকবে। আবহাওয়া বিশেষ কোনও পরিবর্তন হবে না। এই মুহূর্তে বৃষ্টিপাতের কোনও সম্ভবনা নেই। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের আবহাওয়াও একইরকম থাকবে। হাওয়া অফিস জানাচ্ছে যে, পাহাড়ে তাপমাত্রা আরও কমবে। আকাশও মেঘমুক্তই থাকবে এবং এই কারণেই বিনা বাধায় রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশ করতে পারছে। ফলে তাপমাত্রার পারদও ক্রমশ নামছে। ভোর এবং রাতের পাশাপাশি দিনের অন্যান্য সময়েও ঠাণ্ডা অনুভূত হচ্ছে। কলকাতার পাশআপাশি অন্যান্য জেলাগুলির তাপমাত্রাও একধাক্কায় অনেকটাই নামবে, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।