বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পোস্ট অফিসের এই ৮ স্কিমে পেয়ে যেতে পারেন টাকা দ্বিগুণ করার দুর্দান্ত সুযোগ! জেনে নিন বিস্তারিত

০৭:০৫ পিএম, আগস্ট ১২, ২০২১

পোস্ট অফিসের এই ৮ স্কিমে পেয়ে যেতে পারেন টাকা দ্বিগুণ করার দুর্দান্ত সুযোগ! জেনে নিন বিস্তারিত

সুরক্ষিত বিনিয়োগ, সঞ্চয় এবং তার সঙ্গে ভালো রিটার্ন, এসবের জন্য পোস্ট অফিস নিয়ে এসেছে একাধিক স্কিম। এই স্কিমগুলিতে আপনি নিশ্চিন্তে টাকা বিনিয়োগ করতে পারেন। এগুলিতে টাকা ইনভেস্ট করলেই মিলবে ভালো রিটার্নের গ্যারান্টি। বিশেষ করে পোস্ট অফিসের এই ৮টি স্কিমে আপনি পেয়ে যেতে পারেন টাকা দ্বিগুণ করার দুর্দান্ত সুযোগ!

এই ৮টি স্কিম হলো, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট, পোস্ট অফিস টাইম ডিপোজিট, পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম, পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড, পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ও পোস্ট অফিস সুকন্যা সমৃদ্ধি যোজনা। দেখে নেওয়া যাক, এই স্কিমগুলিতে ঠিক কী কী সুবিধা মিলবে।

১/ পোস্ট অফিস রেকারিং ডিপোজিট : পোস্ট অফিস রেকারিং ডিপোজিটের স্কিমে সুদের হার ৫.৮ শতাংশ। এক্ষেত্রে টাকা দ্বিগুণ হতে সময় লাগবে ১৩ বছর।

২/ পোস্ট অফিস টাইম ডিপোজিট : এই স্কিমে ১ থেকে ৩ বছরে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। পাঁচ বছরের ক্ষেত্রে মিলবে ৬.৭ শতাংশ হারে সুদ। এক্ষেত্রে প্রায় ১১ বছরে সঞ্চয় করা অর্থ দ্বিগুণ হয়ে যায়।

৩/ পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম : এই স্কিমে সুদের পরিমাণ ৬.৬ শতাংশ। এক্ষেত্রেও প্রায় ১১ বছরে সঞ্চয় করা অর্থ দ্বিগুণ হয়ে যায়। ৪/ পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট : পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে বর্তমানে সুদ পাওয়া যাচ্ছে ৪ শতাংশ হারে। যা অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তুলনায় বেশি। এই স্কিমে টাকা দ্বিগুণ করতে চাইলে সময় লাগবে ১৮ বছর। ৫/ পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড : এই স্কিমে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই প্রকল্পে টাকা রাখলে ১০ বছরের মধ্যেই তা দ্বিগুণ হয়ে যায়। ৬/ পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম : এই স্কিমেও সুদের পরিমাণ সর্বোচ্চ। অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তুলনায় অনেক বেশি। এখানে সুদ পাওয়া যায় ৭.৪ শতাংশ হারে। ১০ বছরের মধ্যে টাকা দ্বিগুণ হয়ে যায়। ৭/ পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট : এই স্কিমে ৬.৮ শতাংশ হারে সুদ দেওয়া হয়। ১১ বছরের মধ্যেই টাকা দ্বিগুণ হয়ে যাবে। ৮/ পোস্ট অফিস সুকন্যা সমৃদ্ধি যোজনা : বর্তমানে এই স্কিমে ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। এই প্রকল্পে সঞ্চিত অর্থ দ্বিগুণ হতে সময় লাগে ১০ বছরের কিছু কম।