WT20: নামিবিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ! জিতেই বিশ্বকাপ অভিযান শেষ করতে চায় টিম ইন্ডিয়া

WT20: নামিবিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ! জিতেই বিশ্বকাপ অভিযান শেষ করতে চায় টিম ইন্ডিয়া
WT20: নামিবিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচ! জিতেই বিশ্বকাপ অভিযান শেষ করতে চায় টিম ইন্ডিয়া

রবিবার, আফগানিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড জিততেই শেষ ভারতের বিশ্বকাপের স্বপ্ন। কুড়ি ওভারের ক্রিকেটে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির কাছে ট্রফি জেতার এটাই ছিল শেষ সুযোগ। কারণ, বিশ্বকাপের পরই ক্ষুদ্রতম এই ফর্মাটের অধিনায়কত্ব ছাড়তে চলেছেন তিনি। এদিকে এখনও পর্যন্ত আইসিসির কোনও টুর্নামেন্টের ট্রফিই তিনি ভারতকে এনে দিতে পারেননি। তাই সমর্থকরা আশায় বুক বেঁধেছিলেন, এবার হয়তো কিং কোহলির হাতেই উঠবে বহু প্রতীক্ষিত সেই বিশ্বকাপ। কিন্তু তা আর হল কই! গতকাল আফগানরা ৮ উইকেটে হারতেই সব স্বপ্ন চুরমার হয়ে গেল ভারতের।

এদিকে সোমবার নামিবিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে নামবে ভারত। নিউজিল্যান্ড শেষ চারে পৌঁছে যাওয়ায় টুর্নামেন্ট থেকে ইতিমধ্যেই বিদায় ঘটেছে কোহলিদের। সোমবার নামিবিয়ার বিরুদ্ধে জিতলেও কোনও লাভ নেই। তাই ভারতের কাছে এই ম্যাচ শুধুমাত্র নিয়মরক্ষার। কিন্তু তবুও এই ম্যাচ জিতেই নিজেদের বিশ্বকাপ অভিযান শেষ করতে চায় টিম ইন্ডিয়া। এছাড়াও নামিবিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে ক্যাপ্টেন হিসেবে শেষ বার মাঠে নামবেন বিরাট কোহলি। তাই জাতীয় দলের টি-২০ অধিনায়ক হিসেবে শেষ ম্যাচটা স্মরণীয় করে রাখতে চান তিনি এবং তাঁর সতীর্থরা।

টি-২০ বিশ্বকাপে এর আগে কোনওদিন মুখোমুখি সাক্ষাৎ হয়নি ভারত-নামিবিয়া। তাই এই ম্যাচ ‘মেন ইন ব্লু’দের কাছে এই ম্যাচ যথেষ্ট চ্যালেঞ্জিং। যদিও এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত গ্রুপ পর্বের ৪টি ম্যাচ খেলেছে নামিবিয়া। পেয়েছে জয় মাত্র একটি ম্যাচে। লিগ টেবলের পাঁচ নম্বরে রয়েছে নামিবিয়া। অন্যদিকে, সমসংখ্যক ম্যাচ খেলে ভারতের জয় ২। রান রেট (+১.৬১৯) বেশি থাকার কারণে তিন নম্বরে রয়েছেন বিরাটরা৷ সোমবার শেষ ম্যাচ জিতেই সমর্থকদের মুখে হাসি ফোটাতে মরিয়া কোহলির টিম।

যদিও জানা গিয়েছে, রবিবার নিউজিল্যান্ড জেতার খবর পেয়েই নিজেদের প্র‍্যাকটিস বাতিল করে দিয়েছিল ভারতীয় দল। সোমবার তাই বিনা প্র‍্যাকটিসেই টুর্নামেন্টের শেষ ম্যাচ খেলতে নামবে ভারত। লক্ষ্য একটাই, জয় ছিনিয়ে আনা। তবে জিতলেও একরাশ হতাশা নিয়েই দেশে ফিরবেন কোহলি এন্ড কোং।