টি-২০ বিশ্বকাপে ভারতের ভরাডুবি! কোহলিদের উপর ক্ষোভ উগড়ে দিলেন সুনীল গাভাসকার

টি-২০ বিশ্বকাপে ভারতের ভরাডুবি! কোহলিদের উপর ক্ষোভ উগড়ে দিলেন সুনীল গাভাসকার
টি-২০ বিশ্বকাপে ভারতের ভরাডুবি! কোহলিদের উপর ক্ষোভ উগড়ে দিলেন সুনীল গাভাসকার

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে ভারতীয় দলকে নিয়ে ছিল আকাশছোঁয়া প্রত্যাশা। কিন্তু সেই প্রত্যাশার বিন্দুমাত্রও পূরণ করতে পারেননি কোহলি বাহিনী। গ্রুপ পর্বে পর পর দুই হারের ফলে চুরমার সেমিফাইনালে খেলার স্বপ্ন! সুপার ১২ রাউন্ড থেকেই ছিটকে যেতে হল টিম ইন্ডিয়াকে। ফলে পূরণ হল না বিশ্বকাপ জয়ের আশাও।

কুড়ি ওভারের বিশ্বকাপে ভারতের এহেন শোচনীয় পরিস্থিতির জন্য ইতিমধ্যেই কোহলি বাহিনীকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন অনেকে। সমালোচকরা আঙুল তুলেছেন আইপিএলের দিকে। বিশ্বকাপের মতো মঞ্চে এত খারাপ প্রদর্শন কেউই আশা করেননি। তাই দলকে নিয়ে আশাহত দেশবাসী। এবার কোহলিদের উপর নিজের ক্ষোভ উগড়ে দিলেন প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকারও। তাঁর মতে, টিম ইন্ডিয়ার এমন ভরাডুবির কারণ ব্যাটিং বিপর্যয়।

সম্প্রতি প্রাক্তন ভারতীয় এই অধিনায়ক জানান, “প্রতি ম্যাচেই একাধিক বদল, টপ অর্ডারদের ব্যর্থতার জন্য দলের এমন অবস্থা। বিপক্ষের বোলিং ভাল হলেই ভারত চুপসে যায়। কঠিন ও শক্তিশালী দলের বিরুদ্ধে ভারতের মানসিকতার বদল ঘটানোর দরকার। প্রতিটা আইসিসি প্রতিযোগিতার গুরত্বপুর্ণ ম্যাচে টিম ম্যানেজমেন্ট ভুল করে আসছে। এই ধরনের ম্যাচে খেলার বদল ঘটানোর প্রয়োজন। সেটা হচ্ছে না বলেই এমন দুর্দশা।”

একইসঙ্গে দলের ফিল্ডিংয়ের দিকেও আঙুল তুলে গাভাসকার বলেন, “দলের ব্যর্থতার দ্বিতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল ফিল্ডিং। দলের প্রত্যেককেই অসাধারণ ফিল্ডার হওয়া প্রয়োজন। পিচ খারাপ, বোলিং সাধারণ মানের হলেও ফিল্ডিং অনেক কিছু বদলে দিতে পারে। নিউজিল্যান্ড যে ভাবে রান বাঁচায়, ক্যাচ ধরে সেটা অসামান্য। ভারতীয় দলে তিন-চারজন অসাধারণ ফিল্ডার থাকলেও বাকিদের উপর রান বাঁচানো বা বাউন্ডারিতে ডাইভ মারার বিষয়ে ভরসা করা যায় না। সেটা এবারও বারবার দেখা গিয়েছে।” সব মিলিয়ে বিশ্বকাপে কোহলিদের পারফরম্যান্স নিয়ে যে ‘লিটল মাস্টার’ খুবই অসন্তুষ্ট, তা তাঁর কথা থেকেই বেশ স্পষ্ট।