WT20: পাকিস্তান ম্যাচে হয়ত বাদ ঋষভ পন্থ! দল সাজানোয় বড় চমক দিতে পারে ভারত

WT20: পাকিস্তান ম্যাচে হয়ত বাদ ঋষভ পন্থ! দল সাজানোয় বড় চমক দিতে পারে ভারত
WT20: পাকিস্তান ম্যাচে হয়ত বাদ ঋষভ পন্থ! দল সাজানোয় বড় চমক দিতে পারে ভারত

আর মাত্র ৪৮ ঘণ্টা। তারপরই আগামী ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের টি-২০ বিশ্বকাপের অভিযান শুরু করতে চলেছে ভারতীয় দল। তার আগে অবশ্য ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কুড়ি ওভারের দু’টি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল ভারত। সেই দুটি ম্যাচে প্রতিপক্ষকে হেলায় হারিয়ে জয়ও ছিনিয়ে নিয়েছে তারা। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে তাই যথেষ্ট আত্মবিশ্বাসী কোহলি ব্রিগেড।

তবে রবিবার এই মেগা দ্বৈরথে নামার আগে টিম ম্যানেজমেন্টের মাথা ব্যথাও কম নয়। কারণ, টিম ইন্ডিয়ার প্রত্যেকটি ক্রিকেটারই এখন রয়েছেন দুর্দান্ত ফর্মে। আর সেই কারণেই কাকে ছেড়ে দলে কাকে জায়গা দেওয়া হবে, তা নিয়ে গভীর চিন্তায় পড়েছে ম্যানেজমেন্ট। ভারতের লক্ষ্য পাকিস্থানের বিরুদ্ধে জিতে নিজেদের ট্র‍্যাক রেকর্ডের পাশাপাশি দলের ছন্দও বজায় রাখা। তাই সঠিক দল গঠন করা খুব জরুরি। চিরপ্রতিদ্বন্দ্বী পাক দলের বিরুদ্ধে মাঠে নামার আগে তাই টিম কম্বিনেশন সাজাতে ব্যস্ত ম্যানেজমেন্ট।

মনে করা হচ্ছে, বিরাটের কথা মতো ভারতের ইনিংস ওপেন করতে নামবেন কেএল রাহুল ও রোহিত শর্মাই। তিনে নামবেন ক্যাপ্টেন কোহলি। চারে হয়তো সূর্য কুমার যাদব। এদিকে দলে রয়েছেন দুই উইকেটকিপার, ঋষভ পন্থ ও ঈশান কিষান। দুরন্ত ছন্দে থাকা ঈশানকে প্রথম একাদশের বাইরে রাখা কার্যত অসম্ভব। এদিকে ঈশান খেললে বাদ পড়তে পারেন পন্থ৷ সেক্ষেত্রে উইকেটরক্ষণের দায়িত্বও সামলাবেন ঈশানই৷ কিন্তু এই মুহূর্তে পন্থও বেশ ভালো ফর্মে রয়েছেন। শেষ প্রস্তুতি ম্যাচে ছয় মেরে ম্যাচও জিতিয়েছেন। ফলে তাঁকে প্রথম একাদশের বাইরে রাখা সহজ হবে না। তাই ঈশান ও পন্থকে নিয়ে ম্যানেজমেন্ট এখন কী করে, তা-ই দেখার।

বোলিংয়ের ক্ষেত্রেও হয়তো পাঁচ শক্তিশালী বোলার নিয়ে মাঠে নামবে ভারত। স্পিনার-অলরাউন্ডার হিসাবে প্ৰথম একাদশে রবীন্দ্র জাদেজার জায়গা প্রায় পাকা। দুই সিমার অলরাউন্ডারের জায়গা নিতে পারেন হার্দিক পান্ডিয়া এবং শার্দূল ঠাকুর। হার্দিকের বোলিং করা নিয়ে অনিশ্চয়তা থাকলেও ব্যাট হাতে তিনি বিগ হিটার। তাই হার্দিককে দলে রাখতে চাইছে ম্যানেজমেন্ট। এছাড়াও দুই পেসার হিসেবে দলে থাকছেন জসপ্রীত বুমরা এবং মহম্মদ শামি। সেক্ষেত্রে ভুবনেশ্বর কুমারকে বাইরে বসতে হবে।

অন্যদিকে, স্পেশ্যালিস্ট স্পিনার হিসেবে দলে ঠাঁই পেতে পারেন বরুণ চক্রবর্তী। সেক্ষেত্রে ডাগ আউটে বসতে হতে পারে রবিচন্দ্রন অশ্বিনকে। তবে বেশ কিছুদিন ধরেই হাঁটুর চোটে ভুগছেন বরুণ। সেই চোট সারিয়ে পুরোপুরি ফিট হতে পারলে দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে ফেভারিট তামিলনাড়ুর এই মিস্ট্রি স্পিনার। না হলে তাঁর জায়গায় দলে ঢুকবেন অশ্বিনই।

এবার একনজরে দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য প্রথম একাদশ:
রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, ঈশান কিষান/ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দূল ঠাকুর, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, বরুণ চক্রবর্তী/রবিচন্দ্রন অশ্বিন