বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঈশানকে ওপেনিংয়ে পাঠানোই বড় ভুল! ক্ষোভ এই প্রাক্তন ক্রিকেট তারকার

০৫:৫৮ পিএম, নভেম্বর ১, ২০২১

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঈশানকে ওপেনিংয়ে পাঠানোই বড় ভুল! ক্ষোভ এই প্রাক্তন ক্রিকেট তারকার

নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরে টি-২০ বিশ্বকাপ থেকে কার্যত বিদায়ের পথে টিম ইন্ডিয়া। রবিবার, নিউজিল্যান্ড ম্যাচ ছিল ভারতের কাছে মরণ-বাঁচনের। টুর্নামেন্টে টিকে থাকতে গেলে এই ম্যাচে জিততেই হত ভারতকে। তা তো হলই না, তার উপর ৮ উইকেটে বড়সড় হার হজম করতে হল কোহলি বাহিনীকে। এদিকে এই ম্যাচে নামার আগে প্রথম একাদশে দু'টি পরিবর্তন করেছিল টিম ম্যানেজমেন্ট৷ যা ব্যাক ফায়ার করেছে। এই প্রসঙ্গেই এবার মুখ খুললেন প্রাক্তন বিস্ফোরক ক্রিকেটার বীরেন্দ্র শেহবাগ।

নিউজিল্যান্ড ম্যাচে পিঠে চোট থাকার কারণে খেলতে নামেননি সূর্য কুমার যাদব। তার বদলে দলে জায়গা করে নিয়েছিলেন ঈশান কিষান। অন্যদিকে, আগের ম্যাচে বল হাতে অতি সাধারণ পারফরম্যান্সের দরুন বাদ পড়েছিলেন ভুবনেশ্বর কুমার। তার জায়গায় দলে এসেছিলেন অলরাউন্ডার শার্দূল ঠাকুর। এদিন টস হেরে ব্যাট করতে নামার সময় রোহিতের পরিবর্তে রাহুলের সঙ্গে ওপেনিং-এ পাঠানো হয়েছিল ঈশানকে। তিনে নেমেছিলেন রোহিত। আর এই সিদ্ধান্তকেই সবচেয়ে বড় ভুল বলছেন শেহবাগ।

ম্যাচ শেষে ম্যানেজমেন্টের সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ প্রকাশ করে শেহবাগ। তাঁর মতে, বর্তমানে ভারতীয় দলের সেট ওপেনার জুটি রোহিত-রাহুল। তিন নম্বর স্থান বিরাটের। এই জুটি বা স্থান পরিবর্তন করা একেবারেই উচিৎ হয়নি। ঈশান কিষান আক্রমণাত্মক ব্যাটিং করতে স্বাচ্ছন্দ্য। তাই দলের প্রয়োজনে তাঁকে ব্যাটিং অর্ডারের যে কোনও জায়গায় নামানো যেত। কিন্তু ওপেনিং জুটি ভাঙা একেবারেই ভুল সিদ্ধান্ত।

শেহবাগের কথায়, "২০০৭ সালে যখন শচীন তেন্ডুলকর নিজেকে বিশ্বকাপ থেকে সরিয়ে নিলেন তখন আমি আর রবিন উথাপ্পা ওপেনিং জুটি হিসেবে নামি। আমাদের সময় শচীন-সৌরভের ওপেনিং জুটি ছিল। বাকিরা ব্যাটিং অর্ডারের যেকোনও জায়গায় মানিয়ে নিত পারত।" একইসঙ্গে তিনি বলেন, "ঈশান যেহেতু আক্রমণাত্মক ব্যাটিং করে সেটা ও মিডল অর্ডারেও করতে পারবে। কিন্তু একজন ওপেনার পক্ষে মিডল অর্ডারে ব্যাট করাটা খুব কঠিন। ঈশান তো মিডল অর্ডারেই ব্যাট করে। মাত্র কয়েকটা ম্যাচ ও ওপেনিং করেছে। মুম্বই ইন্ডিয়ান্সে ঈশান চারে ব্যাট করত। কয়েকটা ম্যাচে ও ওপেন করে ভালো খেলেছে, অনুশীলন ম্যাচেও ভালো খেলেছে। অন্যদিকে, রাহুল ও রোহিত ইংল্যান্ড সফর থেকে ওপেন করছে। এই জুটিকে সময় দিতে হবে। এত পরিবর্তন করা মানে ম্যানেজমেন্ট চিন্তিত। ঈশানকে ওপেনিংয়ে পাঠানোর সিদ্ধান্ততেই আমার মনে হয় ভারতের প্যানিক মোড শুরু হয়ে গিয়েছিল।"

উল্লেখ্য, ঈশানকে ওপেনিং-এ পাঠানোর ক্ষেত্রে ম্যানেজমেন্টের এই সিদ্ধান্ত কিন্তু একেবারেই কার্যকর হয়নি। যে কাজের জন্য ঈশানকে পাঠানো হয়েছিল সেটাই তিনি করতে পারেননি। ৮ বলে মাত্র ৪ রান করে আউট হন তিনি। অন্যদিকে আরেক ওপেনার কেএল রাহুল করেন ১৬ বলে ১৮। তিনে নামা রোহিতও বিশেষ কিছুই করতে পারেননি। মাত্র ১৪ রান করে তিনিও প্যাভিলিয়নে ফেরেন। ফলে 'ডু অর ডাই' ম্যাচ থেকেও খালি হাতেই ফিরতে হয় ভারতীয় দলকে।