শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শ্রাবণ মাসে শিবের ব্রত শেষে কি খাবার খেতে হয় জানেন! দেখে নিন রেসিপি

১১:২৩ এএম, আগস্ট ৫, ২০২১

শ্রাবণ মাসে শিবের ব্রত শেষে কি খাবার খেতে হয় জানেন! দেখে নিন রেসিপি

শ্রাবণ মাসে শিবের ব্রত শেষে কি কি খাবার খাওয়া যেতে পারে, দেখে নিন রেসিপি:

তৈরি করে ফেলুন সাবুর খিচুড়ি:

এটি বানাতে যা যা উপকরণ লাগবে- ১১/২ কাপ সাবুদানা, ¼ কাপ বাদাম, ৪-৫টা মিহি করে কুচনো কাঁচালঙ্কা, মাঝারি আলু, ৩ টেবিলচামচ ঘি, কিছু পরিমান কারি পাতা,১ চাচামচ গোটা জিরে, স্বাদ অনুযায়ী নুন, ১ চাচামচ লেবুর রস, ২ চাচামচ নারকেলের কুঁচি, ২ টেবিলচামচ ধনেপাতা কুঁচি।

দেখে নিন প্রস্তুত প্রণালী : প্রথমেই সাবুদানা ধুয়ে নিন ভালোভাবে, তার পর এক কাপ জলে অন্তত তিন-চার ঘণ্টা ভিজিয়ে রাখুন৷ সেগুলি ফুলে উঠে আলাদা আলাদা হয়ে গেলেই বুঝবেন সেটি রান্নার জন্য তৈরি হয়ে গেছে৷ এরপর একটি শুকনো তাওয়ায় কিছুটা চিনেবাদাম গরম করে নিন, তারপর খোসা ছাড়িয়ে নিন সেগুলির৷ খোসা ছাড়ানো বাদাম পিষে গুঁড়ো করে নিন, আবার খুব মিহি করে পিষবেন না৷

এরপর আলু ধুয়ে, খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করুন৷ কড়ায় ঘি দিয়ে গরম করুন, তাতে জিরে, কারি পাতা আর কাঁচালঙ্কা কুচি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন৷ জিরে ভাজা হয়ে গেলে তার মধ্যে দিয়ে দিন আলু৷ সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন চাপা দিয়ে৷ এর পর সাবু, নারকেলের কুচি, বাদামের গুঁড়ো দিয়ে চার-পাঁচ মিনিট নাড়াচাড়া করে নিন৷ প্রয়োজন হলে সামান্য জল দিন৷ সাথে দিন নুন, ইচ্ছে হলে সামান্য মিষ্টি আর লেবুর রস দিতে পারেন৷ শেষে ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন৷

তৈরি করে ফেলুন সুস্বাদু জিরে আলু: প্রয়োজনীয় উপকরণ: বড় সিদ্ধ আলু কিউব করে কাটা- ৪টে, জিরে- ১ চা চামচ, ভাজা জিরের গুঁড়া- ১ চা চামচ, তেল- ৪ টেবিল চামচ, লঙ্কাগুঁড়ো- ১ চা চামচ, ধনেগুঁড়ো- ১ টেবিল চামচ, নুন- স্বাদমতো, লেবুর রস- ১ চা চামচ, ধনেপাতা কুঁচি- ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে পাত্রে তেল গরম করে নিন। তেল গরম হলে জিরে হালকা করে ভেজে নিন। তারপর নুন দিয়ে কিছুক্ষণ নেড়ে তাতে একে একে মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো আর লেবুর রস দিন। এর পর সেদ্ধ করা আলুর কিউবগুলো দিয়ে সাবধানে নেড়ে মশলার সঙ্গে ভালোভাবে মিশিয়ে দিন। মেশানো হয়ে গেলে অল্প আঁচে কিছুক্ষণ ভেজে নিতে হবে। হয়ে গেলে নামিয়ে নিন। নামানোর আগে ধনে পাতা ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।