মধু লবঙ্গের মিশ্রণ সেবনে পাবেন এই সকল উপকারগুলি, জেনে নিন বিস্তারিত

মধু লবঙ্গের মিশ্রণ সেবনে পাবেন এই সকল উপকারগুলি, জেনে নিন বিস্তারিত
মধু লবঙ্গের মিশ্রণ সেবনে পাবেন এই সকল উপকারগুলি, জেনে নিন বিস্তারিত

গলা ব্যথা দূর করে: মধু এবং লবঙ্গের মিশ্রণ সেবন করলে সংক্রমণ ও গলা ব্যথা থেকে স্বস্তি মেলে। তিনটি লবঙ্গ ভেঙে এতে এক চামচ মধু মেশান এবং পাঁচ ঘণ্টা রেখে দিন। এবার লবঙ্গ তুলে নিয়ে শুধু মধু খেয়ে নিন। এরপর এক গ্লাস কুসুম গরম জল পান করুন। গলার ব্যথা থেকে মুক্তি পাবেন খুব সহজেই।

বমিভাব দূর করে: অনেক সময় কিছু কারণবশত বমি বমি ভাব দেখা যায় । বিভিন্ন কারণে এটি হতে পারে। কয়েকটি ভাজা লবঙ্গ পিষে গুঁড়ো তৈরি করুন এবং এটি মধুতে মেশান। বমিভাব অনুভব করার সময় এই মিশ্রণটি খান।

ত্বকের যত্ন নিতে: লবঙ্গতে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বককে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে। মধু মুখকে হাইড্রেট ও ময়েশ্চারাইজ করে। এক চামচ মধুতে লবঙ্গ পাউডার এবং লেবুর রস মেশান। এই পেস্টটি আপনার মুখে লাগান। ২০ মিনিট পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। তফাৎ আপনি নিজেই দেখতে পাবেন।

ব্রণ থেকে রক্ষা করে: মধুতে উপস্থিত পেপটাইড, ভিটামিন বি, অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড । এছাড়াও, এর মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ, আমাদের ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করে এবং ব্রণ দূর করে। ত্বকের লালচে ভাবও দূর করে মধু। সামান্য লবঙ্গ গুঁড়োর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ব্রণর জায়গায় লাগিয়ে সারারাত রেখে দিন। পরের দিন সকালে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন।