খাওয়াদাওয়ার পর ১০ মিনিট হাঁটলে পাবেন এই সকল উপকারিতা

খাওয়াদাওয়ার পর ১০ মিনিট হাঁটলে পাবেন এই সকল উপকারিতা
খাওয়াদাওয়ার পর ১০ মিনিট হাঁটলে পাবেন এই সকল উপকারিতা

খাওয়াদাওয়ার পর অনেক মানুষই বিশ্রাম করতে পছন্দ করেন। কিন্তু বিশ্রামের আগে যদি একটু চলাফেরা করে যায় সেটা আরও বেশি উপকারী হয়। অনেকেই হয়তো জানেন না খাবার পর হাঁটার ফলে কি কি উপকারিতা পাওয়া যায়। আসুন আজ জেনে নেওয়া যাক।

খাবার খাওয়ার পর হাঁটলে মূলত হজম শক্তি বাড়ে, খাবার হজম হয় যায় সহজেই। ফলে অ্যাসিডিটির সমস্যা অনেক কম হয়। খাওয়ার পরই বিশ্রাম নিলে শরীরে মেদ জমতে পারে। আর তার পরিবর্তে একটু হাঁটাচলা করে নিলে সেই সমস্যা খুব একটা হয় না।

ক্যালোরি, কার্বোহাইড্রেটের মতো খাবার বার্ন করার জন্য হাঁটার কোনও বিকল্প নেই। এই মোক্ষম হাতিয়ার প্রয়োগেই আপনার শরীরের মধ্যপ্রদেশ স্লিম থাকবে। শরীর সতেজ হবে। সুগারের সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের ক্ষেত্রে খাওয়ার পর হাঁটার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কারণ খাবারের পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এমন পরিস্থিতিতে হেঁটে নিলে তা আবার অনেকটাই কমে যায়।

কিন্তু খেয়াল রাখবেন, খাবার পরই খুব জোরে হাঁটবেন না। এই সময়ের হাঁটা হবে অল্প গতিতে। রিল্যাক্স করে হাঁটবেন তাতেই অনেকটা উপকার পাবেন। অযথা বেশি পরিশ্রম শরীরের পক্ষে ভাল নয়। প্রথমেই ১০ মিনিট হাঁটার প্রয়োজন নেই। ৫ থেকে ৬ মিনিট হাঁটতে শুরু করুন। তারপর আস্তে আস্তে সময় বাড়াবেন। এইভাবে চলতে থাকুন সুস্থ থাকুন, ভাল থাকুন।