৫০ কোটির তহবিল গড়ে হাসপাতালে অক্সিজেন পৌঁছে দেবে Zomato! সঙ্গী Delhivery ও Paytm
৫০ কোটির তহবিল গড়ে হাসপাতালে অক্সিজেন পৌঁছে দেবে Zomato! সঙ্গী Delhivery ও Paytm

করোনার দ্বিতীয় ঢেউয়ের আঘাতে কার্যত দিশেহারা ভারত। দেশে দিনের পর দিন চড়ছে করোনার গ্রাফ। পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের হারও। এরই মধ্যে সারা দেশে হাসপাতাল বেড এবং অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে। একদিকে হাসপাতালে নেই বেড। অন্যদিকে অক্সিজেনের যোগান নিয়ে দেশ জুড়ে এখন শুধুই হাহাকার। ইতিমধ্যেই তীব্র অক্সিজেন সংকটের মধ্যে পড়েছে একের পর এক রাজ্য। অক্সিজেনের অভাবে মারাও যাচ্ছেন দেশের একের পর এক মানুষ।

এই অবস্থায় দেশের পাশে দাঁড়াতে এগিয়ে এল অনলাইন ফুড ডেলিভারি সংস্থা জোম্যাটো (Zomato)। সংস্থার তরফে এবার হাসপাতাল গুলিতে প্রয়োজনীয় অক্সিজেন এবং কোভিড সরঞ্জাম পৌঁছে দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। জোম্যাটোর সমাজসেবী সংস্থা Zomato Feeding India-এর এই উদ্যোগে ইতিমধ্যেই ৫০ কোটির তহবিল গঠনের চেষ্টা চলছে। সেই তহবিলের সাহায্যে দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেবে সংস্থা।

জোম্যাটোর এই মানবিক উদ্যোগে তারা পাশে পেয়েছে ক্যুরিয়ার সংস্থা Delhivery এবং অনলাইন পেমেন্ট ও ওয়ালেট সংস্থা Paytm-কে। অক্সিজেন আমদানির সুবিধার্তে Delhivery-এর বিমান সংস্থার সঙ্গে যৌথ সহাবস্থানে ভর্তুকিযুক্ত চার্টার্ড বিমান চালানোর পরিকল্পনা নিয়েছে তারা। সংস্থা তিনটির মিলিত এই অভিযান সফল করতে, ইতিমধ্যেই শুরু হয়েছে Donation Drive। সেখান থেকে পর্যাপ্ত টাকা উঠলেই অক্সিজেন কনসেনট্রেটর জোগানের ব্যবস্থা শুরু হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশ জুড়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৫২ হাজার ৯৯১ জন। মৃতের সংখ্যা ২ হাজার ৮১২ জন। পরিস্থিতি সামলাতে শোচনীয় অবস্থা চিকিৎসক থেকে শুরু করে প্রশাসনের। এর মধ্যেই দিনের পর দিন বাড়ছে অক্সিজেনের চাহিদা। তুলনায় যোগান কম। অক্সিজেনের সাহায্যে এর আগে দেশের বহু মানুষ সাহায্যের হাত বাড়ালেও সমস্যার সমাধান হয়নি। এবার Zomato, Delhivery ও Paytm এই তিন সংস্থার মিলিত প্রচেষ্টা কতটা ফলপ্রসূ হয়, তা দেখা সময়েরই অপেক্ষা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.