শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ছাড়পত্র মিলতেই বড় ঘোষণা! অক্টোবরের মধ্যে তৈরি হতে পারে ১ কোটি জাইডাস ক্যাডিলার করোনা টিকা

০৬:৩৮ পিএম, আগস্ট ২১, ২০২১

ছাড়পত্র মিলতেই বড় ঘোষণা! অক্টোবরের মধ্যে তৈরি হতে পারে ১ কোটি জাইডাস ক্যাডিলার করোনা টিকা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এক অস্ত্র এসে গেছে ভারতের হাতে। জাইডাস ক্যাডিলার ভ্যাকসিনকে ভারতে আপদকালীন ব্যবহারের জন্য ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। জাইকোভ-ডি-ই প্রথম ডিএনএ ভ্যাকসিন যা ছাড়পত্র পেল ভারতে।

ছাড়পত্র পাওয়ার পরই, শনিবার বড় ঘোষণা করল সংস্থা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, অক্টোবরের মধ্যেই এক কোটি করোনা টিকা তৈরি করবে তারা। দেশের সমস্ত প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ১২ বছরের ওপরের শিশুদের জন্যও এই ভ্যাকসিন ব্যবহার করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রক।

জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি ভ্যাকসিনও ছাড়পত্র পাওয়ায়, এই মুহূর্তে দেশে মোট ছ’টি সংস্থা ভ্যাকসিন দেওয়ার জায়গায় পৌঁছল। উল্লেখ্য, ভারতে একদম শুরুতেই সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়া হয়েছিল। ভারতে একে একে রাশিয়ার স্পুটনিক ভি, মার্কিন যুক্তরাষ্ট্রের মর্ডানা ও জনসন অ্যান্ড জনসন ছাড়পত্র পায়।

প্রাথমিকভাবে বলা হয়েছিল, আগস্টেই পাঁচ কোটি ডোজ উৎপাদন করবে সংস্থাটি। যদিও এখন তারা জানাচ্ছে যে, অক্টোবরের মধ্যে এক কোটি ডোজ আনা সম্ভব। এই দ্বিমতের বিষয়ে জাইডাস ক্যাডিলার ম্যানেজিং ডিরেক্টর ড. শার্বিল প্যাটেল বলেন, ‘আমাদের প্রায় ৪৫ দিন দেরি হয়ে গিয়েছে অনুমোদন পেতে এবং সেই অনুযায়ী নতুন প্ল্যান্ট বসাতে৷ অক্টোবরের পর থেকে আবার নতুন উদ্যোমে আমরা শুরু করতে পারব।’

সংস্থার পক্ষ থেকে বলা হয় যে, তারা আবেদনকারীদের প্রাথমিক স্টক সুরক্ষিত করেছে প্রথমে। যে ভ্যাকসিনটি ভারতে তৈরি করা হবে তার প্রাথমিক এক কোটি ডোজ প্রস্তুত করা হবে৷ তবে সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রাথমিক ডোজ আনানোর ব্যবস্থা করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাঠিয়ে উঠতে না উঠতেই, গোটা দেশ তৃতীয় ঢেউ আছড়ে পড়ার প্রহর গুনছে। একাধিক রিপোর্টের আশঙ্কা, অক্টোবর নাগাদ গোটা দেশজুড়ে যা আছড়ে পড়তে পারে। এই অবস্থায় দ্রুতগতিতে ভ্যাকসিনেশনই একমাত্র ভরসা। টিকাকরণই দ্বিতীয় ঢেউয়ের মতো মৃত্যুমিছিল ঠেকাতে পারে।

একদিকে যেমন, ভ্যাকসিনের আকাল কাটিয়ে ক্রমশ গতি পেয়েছে সেই প্রক্রিয়া, এই পরিস্থিতিতে আরও একটি ভ্যাকসিনকে ব্যবহারিক প্রয়োগের ছাড়পত্র দেওয়ার স্বস্তির নিঃশ্বাস ফেলছে সব মহল। বিশেষ করে, যেখানে তৃতীয় ঢেউয়ে বাড়তি আশঙ্কা শিশুদের ঘিরে, সেখানে শিশুদের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চলা জাইকোভ-ডি ছাড়পত্র পাওয়ায়, বাড়তি স্বস্তি চিকিৎসকমহলে। উল্লেখ্য, জরুরি ভিত্তিতে জাইডাস ক্যাডিলার ৩টি ডোজের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে কেন্দ্র। ১২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য এই ভ্যাকসিন বলে জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে।