1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আজকের স্পেশাল রেসিপি ছোলার ডাল দিয়ে চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ১২:২৬ পিএম

আজকের স্পেশাল রেসিপি ছোলার ডাল দিয়ে চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ছোলার ডাল দিয়ে চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: মুরগির মাংস পরিমান মতো, ছোলার ডাল এক কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, কাঁচা লঙ্কা, আদা বাটা দুই চামচ, রসুন বাটা দুই চামচ, ধনে গুঁড়ো দুই চামচ, জিরে গুঁড়ো দুই চামচ, লঙ্কা গুঁড়ো দুই চামচ, হলুদ দুই চামচ, নুন স্বাদ মতো, সয়াবিন তেল এক কাপ, গোটা জিরে আধ চামচ, তেজপাতা, দারুচিনি, এলাচ কয়েকটা নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে ভালো করে ছোলার ডাল ধুয়ে নিন। তারপর, তার মধ্যে দিয়ে দিন কিছুটা পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, এক চামচ আদা এবং এক চামচ রসুন বাটা, সঙ্গে পরিমাণ মতো ধনে, জিরে, হলুদ এবং লঙ্কা গুঁড়ো। এবার মিশিয়ে নিন নুন এবং তেল। এখন পরিমাণ মতো জল দিয়ে এবার ওভেনে বসিয়ে দিন। প্রথমে বসু আঁচে মিনিট পাঁচেক রান্না করুন। এরপর আঁচ কমিয়ে আরও মিনিট কুড়ি রান্না করুন।

এরপর মুরগির মাংসটাকে ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন। অন্য একটি কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে দিয়ে দিন বাকি পেঁয়াজ। এবার পেঁয়াজ লাল লাল করে ভাজা হয়ে এলে তাতে একে একে সমস্ত মশলা দিয়ে দিন। কম আঁচে ভালোভাবে বেশ কিছুক্ষণ রান্না করুন।

এবার তাতে দিয়ে দিন মুরগির মাংসটা। একটু ভালো করে নেড়ে নিন তারপর আঁচ বাড়িয়ে নিন। এখন জল দিয়ে আঁচ কমিয়ে দিন। এরপর মাংস সেদ্ধ হয়ে গেলে তাতে দিয়ে দিন ছোলার ডাল। এবার দুটোকে একসঙ্গে ভালো করে মিশিয়ে মিনিট পাঁচেক রাঁধুন। তাহলে তৈরি হয়ে যাবে ছোলার ডাল দিয়ে মাংস। 

আরও পড়ুন