1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

ঘুমের সমস্যা হচ্ছে? এইসব খাবারগুলি খেলে মিলবে পর্যাপ্ত ঘুম

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১০, ২০২২, ১১:২০ পিএম

ঘুমের সমস্যা হচ্ছে? এইসব খাবারগুলি খেলে মিলবে পর্যাপ্ত ঘুম
ঘুমের সমস্যা হচ্ছে? এইসব খাবারগুলি খেলে মিলবে পর্যাপ্ত ঘুম

অনেক সময়েই দেখা যায় ভালো ঘুম না হওয়ার জন্য মেজাজ খিটখিটে হয়ে যায়, খাওয়ার রুচি থাকে না, সাথে আচরণগত সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে আমাদের সবচেয়ে বড় যে সমস্যা তা হলো শারীরিক সমস্যা, অসুস্থতা ও বিভিন্ন ধরনের রোগ দেখা দেবে। ভালো ঘুম হওয়ার জন্য কিছু খাবার রয়েছে।

আপনি যদি প্রতিদিন রাতে ঘুমানোর ৩০ মিনিট আগে এক গ্লাস উষ্ণ গরম দুধ খান, এটি ভালো ঘুমের জন্য কার্যকর। কারণ, উষ্ণ গরম দুধে থাকে ক্যালসিয়াম, ভিটামিন ডি, সোডিয়াম, কিছুটা ফসফরাস এবং সেই সঙ্গে ট্রিপটোফেন নামক পুষ্টি উপাদান রয়েছে, এইগুলি ভালো ঘুম হওয়ার জন্য খুবই কার্যকর উপাদান।

এছাড়া বিভিন্ন ধরনের বাদাম যেমন কাজুবাদাম, কাঠবাদাম, চীনাবাদাম। এসব বাদাম যেমন প্রোটিনে ভরপুর, সেই সঙ্গে বাদামে রয়েছে মেলাটোনিন ও সেরোটোনিন নামক পুষ্টি উপাদান। এই উপাদানগুলো ভালো ঘুম হওয়ার ক্ষেত্রে খুবই কার্যকরী। 

দিনের বেলায়, মধ্য সকালের নাশতায়, সন্ধ্যায় স্ন্যাকস বা ঘুমানোর আগে যদি কিছুটা বাদাম খাওয়া যায়, তাহলে এটি ঘুমের ক্ষেত্রে ভালো কার্যকরী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে আদা জল, জিরার জল, লবঙ্গ বা গোলমরিচ ব্যবহার করে তৈরি পানীয় যদি খাদ্যতালিকায় রাখলে, এটিও ঘুমের ক্ষেত্রে ভালো ভূমিকা রাখবে।

এছাড়া ভিটামিন ডি এবং ওমেগা থ্রি এসেনসিয়াল ফ্যাটি অ্যাসিড-জাতীয় যে খাবারগুলো আছে, সেগুলো যদি আমরা খাই, তাহলে আমাদের ঘুমের সমস্যা দূর হবে। সামুদ্রিক মাছে রয়েছে ভিটামিন ডি ও প্রচুর ওমেগা থ্রি। এই ভিটামিন ডি এবং ওমেগা থ্রি সেরোটোনিনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আরও পড়ুন