1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আজকের স্পেশাল রেসিপি গার্লিক পটেটো, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২২, ১২:২৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি গার্লিক পটেটো, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি গার্লিক পটেটো, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: আলু টুকরো করে কাটা- ২ কাপ, রসুন কুঁচি- ১ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, ধনেপাতা কুঁচি- ২ চা চামচ, পেঁয়াজ কুঁচি- ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়ো- ১/২ চা চামচ, জিরা গুঁড়ো- ১/২ চা চামচ, জল ঝরানো টকদই- ১/২ কাপ, টমেটো পিউরি- ২ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়ো- ১ চা চামচ, গরম মসলার গুঁড়ো- ১/২ চা চামচ, হলুদ গুঁড়ো- ১ চা চামচ, তেজপাতা- ২টি, তেল- ২ চা চামচ, ঘি- ১ টেবিল চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, কাঁচামরিচ ফালি- ৪টি নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে উনানে একটি বড় কড়াই বসিয়ে তাতে জল গরম করতে দিন। সামান্য লবণ দিয়ে কেটে রাখা আলুগুলো সেদ্ধ করে তুলে রাখুন। অন্যদিকে তেল গরম করে তাতে তেজপাতা ফোঁড়ন দিয়ে তার মধ্যে রসুন বাটা ও আদা বাটা দিয়ে দিন। তারপর একে একে লবণ, হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো, ধনিয়া গুঁড়ো ও জিরা গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। সামান্য জল দিয়ে মসলাগুলো কষিয়ে নিন।

এবার টমেটো পিউরি ও টকদই দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। আপনি চাইলে পিউরির বদলে টমেটো কুঁচিও দিতে পারেন। কষানো মসলার মধ্যে আলু দিয়ে দিন এবং নাড়াচাড়া করতে থাকুন। চুলার আঁচ কমিয়ে রান্না করুন, না হলে মসলা পুড়ে যেতে পারে। এরপর অন্য একটি প্যানে ঘি গরম করে তাতে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা করে ভেজে নিন।

ভাজা ভাজা হয়ে গেলে এটি আলুর কারিতে ঢেলে দিন। ডাল বা তরকারিতে যেভাবে ফোড়ন দেয়, ঠিক সেভাবেই এটি করতে হবে। এবার এতে গরম মসলার গুঁড়ো ও ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিয়ে অল্প আঁচে কিছুক্ষণের জন্য দমে রাখুন। ঘি ও ভাজা রসুন কুঁচি দিয়ে দিন, ব্যাস গার্লিক পটেটো তৈরি।

আরও পড়ুন