1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

মশার উপদ্রব থেকে অতিষ্ঠ? রইল মশা দূর করার কিছু সহজ ঘরোয়া টিপস

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০৩:৩৭ পিএম

মশার উপদ্রব থেকে অতিষ্ঠ? রইল মশা দূর করার কিছু সহজ ঘরোয়া টিপস
মশার উপদ্রব থেকে অতিষ্ঠ? রইল মশা দূর করার কিছু সহজ ঘরোয়া টিপস

গরম পড়তেই বেড়েছে মশার উপদ্রব। একে তো তীব্র গরম আর তার মাঝে  মশার কামড়ে কি অতিষ্ট হতে উঠেছেন? তবে আর মশা নিয়ে চিন্তা নয়। মশা থেকে মুক্তি পাওয়ার সহজ কিছু ঘরোয়া উপায় রয়েছে, একনজরে দেখে নিন- 

১) মশা তাড়ানোর জন্য ব্যবহার করতে পারেন রসুন স্প্রে। এটি মশা দূর করার জন্য বেশ উপকারী। এক্ষেত্রে পাঁচ ভাগ জল নিন এবং এক ভাগ রসুনের রস নিন। তারপর এই মিশ্রণ টি একটি বোতলে রেখে দিন। এবং নিজের শরীরের যে যে স্থানে মশা কামড়াতে পারে সেখানে সেখানে স্প্রে করুন। মশা আর ধারে কাছে ঘেঁষবে না। 

২) এছাড়া সমান পরিমাণে নারকেল তেল ও নিম তেল এর একটি মিশ্রণ তৈরি করে রাখতে পারেন। এই নারকেল নিম তেল ত্বকে লাগিয়ে রাখলেও মশা কামড়াতে পারবে না। এবং এই তেল ত্বকের পক্ষেও বেশ উপকারী। 

৩) অন্যদিকে চা করার পর অবশিষ্ট যে চা পাতা থাকে তা ফেলে না দিয়ে রোদে শুকিয়ে রাখুন। পাতা শুকিয়ে গেলে সেই শুকনো চা পাতা পুড়িয়ে সেই ধোয়া ঘরে দিলে মশা দূর হবে। 

৪) এছাড়া মশা গরমে বেশি বৃদ্ধি পায় এবং মশা লাল, নীল, কালো ইত্যাদি নানা গাঢ় রঙের প্রতি মশা বেশি আকৃষ্ট হয়। তাই মশার উপদ্রব থেকে রক্ষা পেতে হালকা রঙের জামা কাপড় পড়ুন এবং ঘর ঠান্ডা রাখুন।

আরও পড়ুন