1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আম খেয়ে আঁটি ফেলে দেন? ভুলেও করবেন না এই কাজ! কেন? জানুন

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ২, ২০২২, ১২:৩৬ পিএম

আম খেয়ে আঁটি ফেলে দেন? ভুলেও করবেন না এই কাজ! কেন? জানুন
আম খেয়ে আঁটি ফেলে দেন? ভুলেও করবেন না এই কাজ! কেন? জানুন

আম খাওয়ার পর আমরা আমের আঁটি  ফেলে দিয়ে থাকি। তবে এই আঁটিতেই রয়েছে একাধিক রোগ নিরাময়ের ওষুধ। আমের সাথে সাথে আমের আঁটিও স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। আমের আঁটি হৃদ রোগ, ডাইরিয়া, কোলেস্টরল ইত্যাদি রোগ নিরাময় করতে সাহায্য করে থাকে। এমনকি হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। 

আমাদের স্বাস্থ্য রক্ষায় আমের আঁটির  ভূমিকা আমের মতোই বেশ উল্লেখযোগ্য। তবে আমরা অনেকেই আমের আঁটির রোগ নিরাময় করার ক্ষমতার কথা না জানাই স্ম খেয়ে আঁটি ফেলে দিয়ে থাকি। তবে কিভাবে আমের আঁটি রোগ এর সাথে লড়াই করে আমাদের স্বাস্থ্য রক্ষা করে চলুন তা দেখে নেওয়া যাক-

১) আমের আঁটি হৃদ রোগের ঝুঁকি কমিয়ে দেয়। কারণ আমের আঁটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে। যাতে হৃদ রোগের ঝুঁকি অনেকাংশে হ্রাস পায়। এক্ষেত্রে আমের আঁটির গুঁড়ো ১ গ্রাম পরিমাণ মত খেতে হবে। যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। তবে ১ গ্রাম পরিমাণের বেশি একবারে খাওয়া যাবে না। বেশি খেলে হিতে বিপরীত হতে পারে।

২) ডায়রিয়া এর সমস্যা দূর করতেও সাহায্য করে আমের আঁটির গুঁড়ো। আম ভালো করে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। তারপর এক গ্লাস জলে ১ গ্রাম পরিমাণ আমের আঁটির গুঁড়ো মিশিয়ে তাতে প্রয়োজনে মধু মিশিয়ে খেতে পারেন।  

৩) আমের আঁটির গুঁড়ো রক্ত সঞ্চালন উন্নত করে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এর সাথে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও যথাযথ ভাবে সাহায্য করে।

৪) অন্যদিকে আমের আঁটির গুঁড়ো হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে থাকে। এছাড়া দাঁত মজবুত করতে ও উপকারী। আমের আঁটির গুঁড়ো ও শুকনো পাতা পুড়ে পিষে নিয়ে দাঁত মাজলে দাঁত মজবুত হয়। আম খেয়ে আঁটি ফেলে দেবেন না। আমের মতোই হাজারো গুন রয়েছে আমের আঁটিরও।

আরও পড়ুন