1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আজকের স্পেশাল রেসিপি মোচা চিংড়ি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ৩, ২০২২, ১২:২৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি মোচা চিংড়ি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মোচা চিংড়ি, কীভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

মোচা খেতে তো প্রায় সকলেই ভালোবাসি আমরা। আর তারসাথে যদি একটু চিংড়ি পরে তাহলে তো আর কথাই নেই। গরম গরম ভাতের সাথে গরম গরম মোচা চিংড়ি জাস্ট জমে ক্ষীর। তাহলে আর দেরি না করে চটজলদি দেখে নিন সুস্বাদু মোচা চিংড়ি এর রেসিপি-

মোচা চিংড়ি  তৈরি করতে যা যা লাগবে - ১ টি মোচা, ৩০০ গ্রাম মাঝারি চিংড়ি, ১ টি আলু, ৩ টেবিল চামচ নারকেল কোরা, টমেটো কুচি, গোটা গরম মশলা, ১/২ টেবিল চামচ আদা রসুন বাটা, ১/২ টেবিল চামচ জিরে গুঁড়ো, ১ টি তেজপাতা, কাঁচা লঙ্কা বাটা, পরিমাণ মতো সর্ষের তেল, পরিমাণ মতো নুন, চিনি ও হলুদ, সামান্য ঘি নিয়ে নেবেন।

এবার দেখে নিন কিভাবে তৈরি করবেন - প্রথমে মোছা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে সেদ্ধ করে নিতে হবে। এবং চিংড়িগুলিও ধুয়ে পরিষ্কার করে নিন, হলুদ মাখিয়ে রাখতে হবে। সঙ্গে আলু ছোট টুকরো কে রে কেটে নিতে হবে। আদা - রসুন ও কাঁচা লঙ্কা বেটে রাখতে হবে। 

এবার কড়াই এ তেল গরম করে প্রথমে আলুর টুকরো গুলি ভেজে নিতে হবে। আলু ভাজা হয়ে এলে চিংড়ি মাছ গুলিও ভেজে নিতে হবে। এবার আরও সামান্য তেল দিয়ে তাতে তেজপাতা, গোটা গরম মশলা ফোড়ন দিয়ে হবে। তারপর তাতে বাটা মশলা ও পরিমাণ মতো হলুদ দিয়ে ভালো  করে কষতে হবে। মশলা কষা হলে তাতে নারকেল কোরা দিয়ে দিতে হবে। 

তারপর সব কিছু ভালোভাবে কষা হলে মোচা, আলু ও চিংড়ি মাস দিয়ে আবারো কষতে হবে। স্বাদমতো নুন ও চিনি দিয়ে দিতে হবে। এবার প্রায় ১/২ কাপ মতো জল দিতে হবে। জল শুকিয়ে এলে এলে নুন, মিষ্টি চেখে নিয়ে সামান্য ঘি ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

আরও পড়ুন