1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

এবার Whatsapp এর মাধ্যমেই পেয়ে যাবেন সরকারি পরিষেবার সুবিধা! কিভাবে? জানুন পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মে ২৮, ২০২২, ০৯:২৫ পিএম

এবার Whatsapp এর মাধ্যমেই পেয়ে যাবেন সরকারি পরিষেবার সুবিধা! কিভাবে? জানুন পদ্ধতি
এবার Whatsapp এর মাধ্যমেই পেয়ে যাবেন সরকারি পরিষেবার সুবিধা! কিভাবে? জানুন পদ্ধতি

কিছুদিন আগেই সরকার থেকে ঘোষনা করা হয়েছে এবার DigiLocker এর সমস্ত অপশন গুলি অ্যাক্সেস করতে পারবেন WhatsApp হেল্পডেস্ক এর মাধ্যমেই। এই পপদ্ধতিতে DigiLocker ব্যবহারের মাধ্যমে অনেক কাজ করতে পারবেন যেমন আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং অন্যান্য দরকারি নথিগুলি খুব দ্রুত ডাউনলোড করে নিতে পারবেন এবং চাইলেই আপনার কাছে রাখতে পারবেন যার জন্য আপনাকে আর আলাদা কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে না।

নিজের WhatsApp অ্যাকাউন্টের সঙ্গেই এবার লিঙ্ক করে নিতে পারবেন আপনার DigiLocker একাউন্ট। আর কীভাবে সেই সেট আপ করবেন সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন এখানে-

এই পরিষেবার সুবিধা পেতে প্রথমেই MyGov WhatsApp হেল্পলাইন নম্বর সেভ করতে হবে। তার জন্য আপনার ফোনের ডায়লার অপশনে গিয়ে “9013151515” এ ডায়াল করুন। এবার এই নম্বরটিকে সেভ করে নিন, MyGov বা DigiLocker-এই ধরণের একটি নাম দিয়ে সেভ করুন৷ নম্বরটি সেভ হয়ে গেলে, আপনি সহজেই এটি হোয়াটসঅ্যাপে খুঁজে পেয়ে  যাবেন।

এবার WhatsApp খুলুন এবং নীচের ডানদিকে নতুন চ্যাট বোতামটি চাপুন। এবার আপনার ফোনের সেভ থাকা নাম্বার গুলির মধ্যে এখন যে নাম্বারটি সেভ করলেন সেটি খুঁজে নিন। সহজেই কন্ট্যাক্ট লিস্টে MyGov বা DigiLocker খুঁজে পাবেন। নম্বরটিতে এবার একটি “হাই” পাঠান এবং স্বয়ংক্রিয় পরিষেবাগুলি কয়েক সেকেন্ডের মধ্যে শুরু হয়ে যাবে। এবার এর মধ্য থেকে আপনি প্রয়োজনীয় পরিষেবা ব্যাবহার করতে পারবেন।

সেই স্বয়ংক্রিয় পরিষেবা থেকে পাঠানো মেসেজ থেকে DigiLocker- বেছে নিন এবং পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করুন আপনার প্রয়োজন মতো। আপনার যদি Digilocker অ্যাকাউন্ট না থাকে, তাহলে সেখানে নম্বর অপশন বেছে নিন। এখন আপনার ১২-সংখ্যার আধার নম্বর দিন এবং আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে একটি OTP আসবে সেটি টাইপ করে আপনার DigiLocker পরিষেবা শুরু করতে পারবেন।

আরও পড়ুন