1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

কতবার বদলাতে পারবেন আপনার আধার কার্ডের নাম ও ঠিকানা? অবশ্যই জেনে রাখুন

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০১:৪০ পিএম

কতবার বদলাতে পারবেন আপনার আধার কার্ডের নাম ও ঠিকানা? অবশ্যই জেনে রাখুন
কতবার বদলাতে পারবেন আপনার আধার কার্ডের নাম ও ঠিকানা? অবশ্যই জেনে রাখুন

আধার বর্তমানে মানুষের অন্যতম একটি পরিচয়পত্র। নানান ধরনের কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের পরিষেবা বা কোনও আর্থিক পরিষেবা পেতেও অন্যতম প্রয়োজনীয় নথি হল এই আধার কার্ড। আধার কার্ডের তথ্য অর্থাৎ নাম, ঠিকানা, জন্ম তারিখ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসগুলো সবসময় আপডেট করে রাখা উচিত। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-এর দেওয়া নির্দেশিকা অনুযায়ী, যে কোনও আধার ব্যবহারকারী শুধুমাত্র দু‍‍`বার আপডেট করতে পারবে তাদের তথ্য।

আধার কার্ডের কি কি তথ্য পরিবর্তন করা যেতে পারেঃ নাম- একজন আধার ব্যবহারকারী প্রয়োজনে দুইবার তার নাম পরিবর্তন করতে পারবেন।

জন্মতারিখ- আধারে সাধারনত জন্ম তারিখ পরিবর্তন করা যায় না। তবে ডেটা এন্ট্রির সময় কোনও ত্রুটি ঘটে থাকলে বা অন্য কিছু সমস্যার ক্ষেত্রে সঠিক ডকুমেন্ট দিয়ে জন্মতারিখ পরিবর্তন সম্ভব।

ঠিকানা এবং লিঙ্গ পরিবর্তন এর নিয়ম- এই সমস্ত তথ্যগুলি এককালীন পরিবর্তন সম্ভব যা ঠিকানা এবং লিঙ্গর ক্ষেত্রে করা যেতে পারে।

পরিবর্তনের সীমা পেরিয়ে গেলে কীভাবে পরিবর্তন করতে পারবেন- সেক্ষেত্রে UIDAI আঞ্চলিক অফিসে গিয়ে আপনার প্রয়োজন অনুযায়ী আধার কার্ডের পরিবর্তন করতে পারবেন। অর্থাৎ নাম, লিঙ্গ বা জন্ম তারিখের আপ-গ্রেডেশনের জন্য তাদের নির্দিষ্ট সীমার বাইরে পরিবর্তন করা সম্ভব তবে একমাত্র অফিসে গিয়েই।

কীভাবে করতে পারবেন পরিবর্তন জেনে নিন- ব্যবহারকারী তাদের নাম, জন্ম তারিখ বা লিঙ্গ আপডেট করার জন্য আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে পারে। বারবার আপডেট করার ফলে নির্দিষ্ট সংখ্যা ছাড়িয়ে গেলে ইমেল পোস্ট করে বা আঞ্চলিক আধার অফিসে গিয়ে অনুরধ উত্থাপন করতে হবে। যিনি পরিবর্তন করতে চান তাকে URN স্লিপের একটি অনুলিপির সাথে পরিবর্তনের বিষয় ও প্রাসঙ্গিক প্রমাণপত্র এবং সঠিক কারণ প্রদান করতে হবে।

help@uidai.gov.in-এই ঠিকানায় ইমেল পাঠাতে হবে। তারপর UIDAI অফিস যাওয়ার কথা জানালে তবেই যাবেন। তারপর আঞ্চলিক অফিস থেকে সেই ব্যাক্তির সম্পর্কে খোঁজ চালিয়ে অতিরিক্ত তথ্য খোঁজার চেষ্টা করবে। যাচাইকরন সম্পন্ন হলে সেই ব্যক্তির অনুরোধটি প্রক্রিয়াকরন হবে।

পরিবর্তন করতে গেলে যে নথিগুলি গ্রহণযোগ্য হবে- পাসপোর্ট, ব্যাঙ্কের স্টেটমেন্ট, পোস্ট অফিস অ্যাকাউন্ট স্টেটমেন্ট/পাসবুক, রেশন কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার আইডি, সরকারি ছবিযুক্ত আইডি, শেষ ৩ মাসের বিদ্যুৎ বিল, শেষ ৩ মাসের মধ্যে জলের বিল, টেলিফোন ল্যান্ডলাইন বিল, শেষ ৩ মাসের সমান, PSU থেকে জারি করা সার্ভিস ফটো আইডেন্টি কার্ড, সম্পত্তি করের রশিদ, ১২ মাসের পুরানো হলে হবেনা। 

আরও পড়ুন