1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

চোখ রাঙাচ্ছে জোড়া ঘূর্ণাবর্ত! চলতি মাসেই সাইক্লোন? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ০৯:২২ এএম

চোখ রাঙাচ্ছে জোড়া ঘূর্ণাবর্ত! চলতি মাসেই সাইক্লোন? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
চোখ রাঙাচ্ছে জোড়া ঘূর্ণাবর্ত! চলতি মাসেই সাইক্লোন? কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ চলতি সপ্তাহের শুরুতেই আচমকাই আবহাওয়ার রদবদল। বর্ষা রাজ্য থেকে বিদায় নিতেই রাজ্যের রাপমাত্র নিম্নমুখী। সকালে রোদের তেজ অনুভূত হলেও, রবিবার রাত থেকেই তাপমাত্রা কমেছে শহরের। সেই সঙ্গে কমেছে আপেক্ষিক আর্দ্রতাও। এদিকে, চোখ রাঙাচ্ছে ঘূর্ণাবর্ত। এর ফলে ফের একবার বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। এদিকে, বাংলা থেকে বর্ষা বিদায় নিয়েছে। উত্তরবঙ্গ থেকেও শনিবারই বর্ষা বিদায় নিয়েছে সম্পূর্ণভাবে। আর দক্ষিণবঙ্গে থেকে সোমবার বিকেলের মধ্যে বর্ষা পুরোপুরি বিদায় নিয়েছে।

বর্ষা বিদায় নিলেও, ঘূর্ণাবর্তের কারণে আবারও রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই বৃষ্টির নেপথ্যে রয়েছে এর নেপথ্যে ঘূর্ণাবর্ত। ক্রমশই ঘনীভূত হচ্ছে ঘূর্ণাবর্ত। এর জেরেই আগামী সপ্তাহে ফের একবার হাওয়া বদলের ইঙ্গিত রয়েছে। এ প্রসঙ্গে ভারতের মৌসম বিভাগ মঙ্গলবার জানিয়েছে, বঙ্গোপসাগরের খাঁড়িতে নিম্নচাপ ক্ষেত্রস তৈরির সম্ভাবনা শুরু হয়েছে৷ এরই জেরে তা সপ্তাহান্তে সাইক্লোনে পরিণত হতে পারে৷ আইএমডি অনুযায়ী, আগামী ৩৬ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরের খাঁড়িতে দক্ষিণ পশ্চিম এবং তাঁর সংলগ্ন পূর্ব ও মধ্যভাগে নিম্নচাপ ক্ষেত্র তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে৷ এই নিম্নচাপ ক্ষেত্রের কারণে ২২ অক্টোবর সকাল নাগাদ বঙ্গোপসাগরের মধ্যে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে৷ প্রাথমিকভাবে এর অভিমুখ হবে অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকূল এলাকায়।

এদিকে মৌসম ভবন জানিয়েছে যে, নিম্নচাপ ক্ষেত্রের সাইক্লোনে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে৷ কিন্তু এর তীব্রতা আর পথের বিষয়ে কোনও পূর্বাভাস দেওয়া যাচ্ছে না। উল্লেখ্য, চলতি বছরে কলকাতায়-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় দুর্গাপুজোতে বৃষ্টিপাত হয়েছিল। বৃষ্টি হয়েছিল উত্তরবঙ্গেও। এবার কালীপুজোর আগে ফের ঘূর্ণিঝড় আশঙ্কা তৈরি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর এবং মৌসম ভবনের তরফে বলা হয়েছে যে, কালীপুজোর আগে ফের ঘূর্ণিঝড়ের প্রভাব দেখা যেতে পারে। বর্ষা বিদায়ের পর কালীপুজোয় বৃষ্টির সম্ভাবনা নেই, এমনটাই প্রাথমিকভাবে প্রথমে জানা গিয়েছিল। কিন্তু ফের নিম্নচাপের চোখরাঙানিতে প্রবল উৎকণ্ঠা দেখা দিয়েছে।

মৌসমের ভবনের পক্ষ থেকে বলা হয়েছে, গতকাল সকাল সাড়ে আটটায় তৈরি ঘূর্ণাবর্ত এখন উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টায় এটি উত্তর-পশ্চিম দিকে এগোবে এবং ক্রমশ নিম্নচাপে রূপান্তরিত হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর। ২২ তারিখ সকালে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর ২৩ তারিখ নাগাদ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই সাইক্লোনের সম্ভাব্য ল্যান্ডফল ২৪ তারিখের মধ্যেই হতে পারে বলে এখনও পর্যন্ত খবর।

অন্যদিকে, দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলা, অর্থাৎ দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণায় আজ হালকা বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে, বুধবার কলকাতা, দক্ষিণবঙ্গ বা উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

ফের একবার বেড়েছে আপেক্ষিক আর্দ্রতা। শীত-শীত ভাবও উধাও। কাল দিনের তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস । কাল রাতের তাপমাত্রা যদিও রাতারাতি ২ ডিগ্রি বেড়ে হল ২৬ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কাল ছিল ৮৮ শতাংশ। তবে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

আরও পড়ুন