1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

শক্তিশালী নিম্নচাপ! বঙ্গে আজ থেকেই বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০৯:৩৩ এএম

শক্তিশালী নিম্নচাপ! বঙ্গে আজ থেকেই বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া
শক্তিশালী নিম্নচাপ! বঙ্গে আজ থেকেই বাড়বে বৃষ্টি, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? protiki chobi

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ আরও গভীর হচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ। এর জেরে আজ থেকেই বৃষ্টির পরিমাণ বাড়তে চলেছে দক্ষিণবঙ্গে। কেমন থাকবে আজকের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের জেরে বৃষ্টির পাশাপাশি ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী ১১ আগস্ট পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। এর জেরে গরম কিছুটা কমবে। 

হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতায় মঙ্গলবার থেকেই বৃষ্টির পরিমাণ বাড়বে। খেপে খেপে বৃষ্টি হবে শহর জুড়ে। এদিকে, ভারী বৃষ্টির জেরে জল দাঁড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এর সঙ্গে ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী ১১ তারিখ পর্যন্ত আবহাওয়ার এই পরিস্থিতি বজায় থাকবে। উল্লেখ্য, গত ২৪ ১১.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে শহরে। ঘন্টায় ২৫ থেকে ৩০কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বয়েছে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯২ শতাংশ।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি দুই ২৪ পরগণা এবং ঝাড়গ্রামেও ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। ১১ আগস্ট পর্যন্ত গভীর সমুদ্রে হাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাআশি যেসব মৎস্যজীবীরা সমুদ্রে গিয়েছেন, তাঁদের ইতিমধ্যেই ফিরিয়ে আনা হয়েছে। ইতিমধ্যেই দিঘার সমুদ্র উত্তাল হতে শুরু করেছে। পর্যটকদের সমুদ্রের কাছে যেতে বারণ করা হচ্ছে প্রশাসনের তরফে। মাইকে প্রচার চালানো হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি মাসের ৯ ,১০ ও ১১ তারিখ দক্ষিণবঙ্গে সবথেকে বেশি বৃষ্টিপাত হবে। আজ থেকে হাওয়ার গতিবেগ কিছুটা বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এছাড়া হাওড়া ও হুগলি জেলার দু‍‍`এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলাতেই।

জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে আরও শক্তি বাড়িয়ে গভীর থেকে গভীরতর হচ্ছে নিম্নচাপ। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে এই নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। যা আরও শক্তি বাড়িয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর জেরে মঙ্গলবার থেকে বাংলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে।

অন্যদিকে, উত্তরবঙ্গে, বিশেষত পাহাড়ে আপাতত ভারী বা অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই এই মুহূর্তে। ডুয়ার্স ও সমতলের এলাকায় আগামী কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন