1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

শক্তিশালী হচ্ছে নিম্নচাপ! বঙ্গে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৯:৩১ এএম

শক্তিশালী হচ্ছে নিম্নচাপ! বঙ্গে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া?
শক্তিশালী হচ্ছে নিম্নচাপ! বঙ্গে প্রবল ঝড়-বৃষ্টির সম্ভবনা, কেমন থাকবে রাজ্যের আজকের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ আরও শক্তিশালী হচ্ছে নিম্নচাপ। এর ফলে ব্যাপক বৃষ্টির পূর্বাভাস রয়েছে বঙ্গে। কেমন থাকবে রাজ্যের আকজের আবহাওয়া? হাওয়া অফিস জানাচ্ছে, নিম্নচাপের কারণে বৃষ্টির সঙ্গে সঙ্গে বজ্রপাতও চলবে। সপ্তাহের শুরু থেকেই কলকাতার আকাশ মেঘলা। ইতিমধতেই বিক্ষিপ্তভাবে শহরের বিভিন্ন এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। পাশাপাশি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভবনাও রয়েছে। 

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এই নিম্নচাপ ঘনীভূত হয়েছে। বাংলা এবং ওড়িশা উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে এই নিম্নচাপ বর্তমানে অবস্থান করছে। যা আবার দক্ষিণ-পশ্চিম দিকে কিছুটা ঝুঁকে অবস্থান করছে। এই কারণে আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ আরও শক্তিবৃদ্ধি করে উপকূলের জেলাগুলিতে ব্যাপক ঝড়-বৃষ্টি ঘটাবে। এই জন্যই আজ সন্ধ্যার মধ্যেই মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। সমুদ্র উত্তাল হওয়ার কারণে জলোচ্ছ্বাস বাড়বে বলেও হাওয়া অফিস সূত্রে খবর। নিম্নচাপের কারণে উপকূলের জেলাগুলি যেমন- দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে। কলকাতায় রয়েছে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই নিম্নচাপের কারণে মঙ্গলবার অর্থাৎ ৯ আগস্ট থেকে বৃহস্পতিবার, ১১ আগস্ট পর্যন্ত ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। এর সঙ্গে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এই সময়ে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। বাকি সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অবশেষে ভারী বৃষ্টি হতে চললেও, উত্তরবঙ্গে এবার আবহাওয়া পরিবর্তন আসতে চলেছে। জানা গিয়েছে, উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড় ও বৃষ্টির তেমন কোনও সম্ভবনা নেই। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ৪ থেকে ৫ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে।

আরও পড়ুন