1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

নিম্নচাপের জের! জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে আজকের আবহাওয়া

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৭:৫৪ এএম

নিম্নচাপের জের! জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে আজকের আবহাওয়া
নিম্নচাপের জের! জেলায় জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে আজকের আবহাওয়া / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে আজকের আবহাওয়া (Ajker Abhawa) কেমন থাকবে একনজরে দেখে নেওয়া যাক। দক্ষিণবঙ্গে কিছুটা হলেও স্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানা গেছে। অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

কলকাতার আবহাওয়া ( Kolkata Abhawa / Weather ) – আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমান ৯৩ %। কয়েকটি জায়গায় বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং রাতের দিকেও বজ্রবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিমে তৈরি হওয়া নিম্নচাপটি ধীরে ধীরে আরও ঘনীভূত হয়ে ওড়িশার দক্ষিণে এবং সংলগ্ন এলাকার ওপরে গভীর নিম্নচাপে রূপে দেখা দিয়েছে। এই নিম্নচাপ ঘন্টায় ২৫ কিমি বেগে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এগিয়ে চলেছে। 

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, এই গভীর নিম্নচাপ আগামী ২৪ ঘন্টায় আরও পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। এবং এটি অবস্থান করবে ওড়িশা ও ছত্তিশগড়ের দক্ষিণে। নিম্নচাপের জের উপকূলবর্তী এলাকাগুলিতে বেশি দেখা দেবে বলে আগেই সেসব জায়গায় বিশেষ ভাবে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। সেকারণেই গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের মাছ ধরতে যাওয়াতেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত নিম্নচাপের প্রভাব জারি থাকতে পারে বলেই জানা গেছে। 

এমনকি কোটাল ও নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল থাকবে। তাই সমুদ্রে নামা যাবে না এ কদিন এমনটাই সতর্কতা জারি হয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, আজ অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই দক্ষিণ ২৪ পরগণা সহ হাওড়া তে ভারী থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া পূর্ব বর্ধমান, হুগলী, বাঁকুড়া ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পশ্চিম বর্ধমান সহ পুরুলিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। 

নিম্নচাপ শক্তিশালী হওয়ার কারণে কয়েকদিন দক্ষিণবঙ্গে ব্যাপক বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি পূর্ব মেদিনীপুর ও দুই দক্ষিণ ২৪ পরগণায় জারি হয়েছে কমলা সতর্কতা। অন্যদিকে কলকাতা, হুগলী, বাঁকুড়, ঝাড়গ্রাম সহ পূর্ব বর্ধমানে জারি হয়েছে হলুদ সতর্কতা। আজ পশ্চিমবঙ্গে (কলকাতায়) সূর্যোদয় হয়েছে, ভোর ৫ টা ২২ মিনিট এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫ টা ৪৪ মিনিট। আজ মোট দিনের মেয়াদ ১২ ঘণ্টা ২২ মিনিট। 

অন্যদিকে আবহাওয়া দপ্তরের সূত্রে জানা গেছে,  উত্তরবঙ্গে আজ অর্থাৎ সোমাবার দার্জিলিং ও কালিম্পং এ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বাকি জেলা গুলিতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামীকাল উত্তরবঙ্গে  আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুর বাদে বাকি সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন