1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

বাড়ছে তাপমাত্রা, এই জেলাগুলিতে রয়েছে তাপপ্রবাহের সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৯:১৯ এএম

বাড়ছে তাপমাত্রা, এই জেলাগুলিতে রয়েছে তাপপ্রবাহের সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
বাড়ছে তাপমাত্রা, এই জেলাগুলিতে রয়েছে তাপপ্রবাহের সম্ভবনা! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ক্রমশ বেড়েই চলেছে রাজ্যের তাপমাত্রা। কিছু কিছু জেলায় তাপপ্রবাহের সম্ভবনার কথাও জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও দেখা নেই। এমনকি কালবৈশাখীরও কোনও দেখা নেই। 

এদিকে, দক্ষিণবঙ্গে গত সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভবনার কথা থাকলেও, বৃষ্টি হয়নি। এর উপর রবিবারই কলকাতার তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছেই ছিল। মানুষ গরমে নাজেহাল। হাওয়া অফিস জানাচ্ছে, চলতি সপ্তাহে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। সেই সঙ্গে গরম আরও বাড়বে। এই হাওয়া বদলের কারণে অস্বস্তি আরও বাড়ার সম্ভবনা রয়েছে। চড়া রোদের পাশাপাশি আপেক্ষিক আদ্রতার পরিমাণও বাড়বে শহর ও শহরতলী এলাকায়। গরমে কাহিল মানুষ। রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে। বইবে ‘লু’। এই অবস্থায় শিশু এবং বয়স্কদের সাবধানে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। হাওয়া অফিস জানাচ্ছে আজ রাজ্যের তিন জেলায় তাপপ্রবাহের সম্ভবনা রয়েছে। সেই সম্পর্কিত একটি সতর্কতাও জারি করে হাওয়া অফিস। 

জানা গিয়েছে, আজ রাজ্যের তিনি জেলা যথাক্রমে- পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এই জেলাগুলিতে এদিন তাপপ্রবাহ চলতে পারে। আবার আগামীকালও বেশ কয়েকটি জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভবনা। জেলাগুলি হল- পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম। চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি জানা গিয়েছে, সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত তাপমাত্রা সবথেকে বেশি থাকবে। দিনের এই সময়টায় শিশু এবং প্রবীণদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।  

গতকাল শহর কলকাতার সর্বাধিক তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির খুব কাছাকাছি। আজও তাপমাত্রা একই থাকতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে আগামী দু’দিন কলকাতাতে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৫ ডিগ্রি এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে, উত্তরবঙ্গে বিগত কয়েকদিন ধরে বৃষ্টি হয়েই চলেছে। হাওয়া অফিস জানাচ্ছে উত্তরবঙ্গে এই মুহূর্তে আবহাওয়ার তেমন কোনও পরিবর্তন হবে না। তাপমাত্রা সামান্য বাড়তে পারে। যদিও আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। হাওয়া অফিস জানাচ্ছে আগামী তিনদিন রাজ্যে বৃষ্টির কোনও সম্ভবনা নেই।

আরও পড়ুন