1. প্রথম পাতা
  2. কলকাতা
  3. রাজ্য
  4. রাজনীতি
  5. অপরাধ
  6. দেশ
  7. আন্তর্জাতিক
  8. খেলা
  9. কর্ম সন্ধান
  10. বিনোদন
  11. ব্যবসা বাণিজ্য
  12. টেক নিউজ
  13. লাইফস্টাইল
  14. ভাইরাল
  15. আবহাওয়া
  16. রাশিফল

আপাতত ভারী বৃষ্টির সম্ভবনা নেই বঙ্গে! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৭, ২০২২, ০৯:২০ এএম

আপাতত ভারী বৃষ্টির সম্ভবনা নেই বঙ্গে! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
আপাতত ভারী বৃষ্টির সম্ভবনা নেই বঙ্গে! কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এখন বর্ষাকাল হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই সেভাবে। অথচ মরশুমের শুরু থেকেই ভারী বৃষ্টিপাত হয়ে চলেছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উল্লেখ্য, এবছর সময়ের আগেই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে। অন্যদিকে, দক্ষিণবঙ্গে যেমন দেরিতে বর্ষা প্রবেশ করেছে, তেমনই দক্ষিণবঙ্গে বর্ষা দুর্বল। উত্তরবঙ্গে একনাগাড়ে ভারী বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেক কম গত বছরের তুলনায়। হাওয়া অফিস জানাচ্ছে, রাজ্যে এই মুহূর্তে ভারী বৃষ্টির সম্ভবনা নেই। তবে, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য আজও বজায় থাকবে। কাজেই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তিও বাড়তে থাকবে।

জানা গিয়েছে, আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে ভারী বর্ষা হতে পারে। একটি অক্ষরেখা রয়েছে গঙ্গাসাগর থেকে অনেকটা দক্ষিণে। একটি ঘূর্ণাবর্ত রয়েছে উড়িষ্যার উপকূলে। এই দুটি সিস্টেম আপাতত বংলামুখী বলেই জানা গিয়েছে। এর ফলে আপাতত উত্তর ও দক্ষিণ উভয় বঙ্গেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এই অবস্থা বজায় থাকবে সপ্তাহের বাকি চারদিন। 

হাওয়া অফিস জানিয়েছে, এদিন ২-৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে কলকাতার তাপমাত্রা। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৭২ শতাংশ।

এদিকে, আজ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও সম্ভবনা নেই। আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, বেলা এগারোটার পর চরমে উঠবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। বিশেষ করে উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন