শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মর্মান্তিক! অক্সিজেন পৌঁছাতে বিলম্বের জের, অন্ধ্রের হাসপাতালের ১১ করোনা রোগীর মৃত্যু!

১০:০৪ এএম, মে ১১, ২০২১

মর্মান্তিক! অক্সিজেন পৌঁছাতে বিলম্বের জের, অন্ধ্রের হাসপাতালের ১১ করোনা রোগীর মৃত্যু!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের অক্সিজেনের অভাবে করোনা আক্রান্তের মৃত্যু ঘটল। অক্সিজেন পৌঁছাতে দেরি হওয়ায় একসঙ্গে মৃত্যু হল ১১ জন করোনা আক্রান্তের। তাও মাত্র ৫ মিনিটের বিলম্ব হওয়ায়।

হাসপাতালে অক্সিজেনের অভাব রয়েছে, একথা বারবার জানানো হয় প্রশাসনকে। অক্সিজেন চেয়ে ক্রমাগত দরবারও করা হয় প্রশাসনের কাছে। অন্যদিকে প্রশাসন বহু চেষ্টার পর, অক্সিজেন পাঠায় হাসপাতালে। তবে ততোক্ষণে অনেকটাই দেরি হয়ে গেছে, শেরক্ষা করা যায়নি। চিকিৎসকরা প্রাণপণ চেষ্টা করলেও, ১১ জন রোগীকে বাঁচানো সম্ভব হয়নি। অক্সিজেন অভাবে ১১ টি প্রাণ অকালেই ঝড়ে যায়। হাসপাতালের চিকিৎসকদের বক্তব্য, আর মাত্র ৫ মিনিট আগে প্রয়োজনীয় অক্সিজেন পৌঁছে গেলে, এতোগুলি প্রাণের মৃত্যু ঘটত না।

এই করুণ এবং মর্মান্তিক ঘটনাটি ঘটেছে অন্ধ্রের তিরুপতির বিখ্যাত রুইয়া হাসপাতালে, সোমবার। এই হাসপাতালে প্রায় হাজার খানেক করোনা আক্রান্তের চিকিৎসা চলছে। এর মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। তাঁদের রাখা হয়েছে আইসিইউতে। গতকাল রাতে হঠাৎই হাসপাতালটিতে অক্সিজেনের সংকট তৈরি হয়। যার ফলে নিঃশ্বাস নিতে পারছিলেন না সংকটজনক কোভিড রোগীরা। যদিও প্রশাসনকে অক্সিজেন সংকটের কথা আগেই জানানো হয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষের তরফ থেকে। কিন্তু, তা সময়মত এসে পৌঁছায়নি অক্সিজেন। চিকিৎসকরা প্রাণপণ চেষ্টা করলেও এঁদের মধ্যে ১১ জন রোগীকে বাঁচানো সম্ভব হয়নি।

এই ঘটনা প্রসঙ্গে চিত্তুর জেলা কালেক্টর এম হরি নারায়ণান জানিয়েছন যে, অক্সিজেন পেতে ৫ মিনিটের দেরি হওয়ায় ১১ জন করোনা রোগীর মৃত্যু ঘটে। পরে হাসপাতালে অক্সিজেন সরবরাহ শুরু হলে পরিস্থিতি স্বাভাবিক হয়। তিনি আরও জানিয়েছেন যে, তামিলনাড়ু থেকে অক্সিজেন ট্যাঙ্কারগুলি আসতে দেরি হওয়ায়, এই পরিস্থিতির সৃষ্টি হয়। অক্সিজেনের অভাবে পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠলে, তৎক্ষণাৎ প্রায় ৩০ জন চিকিৎসককে আইসিইউতে পাঠানো হয়, তাঁরা রোগীদের প্রাণ বাঁচানোর যথাসাধ্য চেষ্টা করেন। কিন্তু তাঁদের যথাসাধ্য চেষ্টার পরেও ১১ জনের মৃত্যু হয়।

এই ঘটনায় ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি। এই পুরো ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। এর পাশাপাশি ওই হাসপাতালে অক্সিজেন-সহ অন্যান্য জরুরি চিকিৎসার সরঞ্জাম সরবরাহ যাতে বজায় থাকে, তাও সুনিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন।