করোনায় মৃত্যু? ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে প্রত্যেক রাজ্য সরকার, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র

করোনায় মৃত্যু? ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে প্রত্যেক রাজ্য সরকার, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র
করোনায় মৃত্যু? ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে প্রত্যেক রাজ্য সরকার, সুপ্রিম কোর্টে বলল কেন্দ্র / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বা আগামী সময়ে করোনায় যাঁদের মৃত্যু হবে তাঁদের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। আর এই ক্ষতিপূরণের টাকা দেব রাজ্য সরকার। এটা প্রত্যেক রাজ্যের ক্ষেত্রেই প্রযোজ্য। করোনা সংক্রান্ত মামলা চলাকালীন বুধবার দেশের শীর্ষ আদালতে এমনটাই জানিয়েছে কেন্দ্রের মোদী সরকার।এতদিনে যত মৃত্যু হয়েছে করোনায়, সেই সব মৃত্যুর ক্ষেত্রেই মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। পাশাপাশি আগামিদিনেও যে মৃত্যু হবে করোনায়, সেক্ষেত্রেও মৃতের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর থেকে এই টাকা তুলে দেওয়া হবে করোনায় আপনজন হারানো পরিবারের সদস্যদের হাতে। এমনটাই সুপ্রিম কোর্টে এদিন কেন্দ্র সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। জেলা প্রশাসনের মাধ্যমে ক্ষতিপূরণের টাকা পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রের মোদী সরকার।

উল্লেখ্য, ভারতে করোনা প্রকোপ শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত প্রায় ৪.৪৫ লক্ষ মানুষের মানুষের মৃত্যু হয়েছে। কেন্দ্রের বক্তব্য অনুযায়ী, এদের পরিবারকে যে ক্ষতিপূরণ দেওয়া হবে তার পুরো টাকাটাই দিতে হবে রাজ্য সরকারকে নিজের তহবিল থেকে। কেন্দ্রের পক্ষ থেকে যে হলফনামা শীর্ষ আদালতে জমা দেওয়া হয়েছে, সেখানেই উল্লেখ করা হয়, ‘পরবর্তী কোন বিজ্ঞপ্তি প্রকাশ না পাওয়া পর্যন্ত এই সহায়তা প্রদান অব্যাহত থাকবে।’ হলফনামায় এও বলা হয়েছে যে, স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইন অনুযায়ী, গাইডলাইন মেনে মৃত্যুর সার্টিফিকেটে অবশ্যই কারণ হিসেবে করোনার উল্লেখ থাকতে হবে বলে জানানো হয়েছে।

জানা গিয়েছে, ক্ষতিপূরণের আবেদনের জন্য ফর্ম প্রকাশ করবে সংশ্লিষ্ট রাজ্য সরকার। সেই ফর্ম পূরণ করে তার সঙ্গে মৃত্যুর সার্টিফিকেট ও প্রযোজনীয় নথি জমা দিতে হবে রাজ্য মৃতের পরিবারকে। সমস্ত নথি খতিয়ে দেখে গোটা প্রক্রিয়া সম্পন্ন করবে জেলা বিপর্যয় মোকাবিলা প্রশাসন। হলফনামায় বলা হয়েছে, নথি জমার ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণের টাকা পরিবারকে দেওয়া হবে। আধার লিঙ্ক রয়েছে এমন মাধ্যমেই সরাসরি হস্তান্তর লেনদেন হিসেবে দেওয়া হবে ক্ষতিপূরণের টাকা।

এর আগে, করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারকে একটি গাইডলাইন তৈরি করতে বলেছিল সুপ্রিম কোর্ট। করোনায় মৃতদের পরিবারকে কত অঙ্কের ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে, তা খতিয়ে দেখতে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ। এই নিয়ে সবিস্তারে একটি হলফনামা তলব করা হয় কেন্দ্রের কাছে। সেই হলফনামাতেই লেখা হয়েছে, যারা করোনার ত্রাণকার্যের সঙ্গে যুক্ত ছিলেন, তাঁদের মৃ্ত্যুর ক্ষেত্রেও এই ক্ষতিপূরণ দেওয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, কোভিডে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে, সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলায় কেন্দ্রের কাছে তাদের পরিকল্পনা কী, এবং কী পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া সম্ভব, তার বিস্তারিত জানতে চেয়ে ২৩ সেপ্টেম্বরের মধ্যে একটি হলফনামা তলব করে আদালত। শীর্ষ আদালতের নির্দেশ মেনেই জানিয়ে দেওয়া হল, কোভিড স্বজনহারা পরিবারগুলি ঠিক কী পরিমাণ আর্থিক সাহায্য পেতে চলেছে।