শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আতঙ্কের মধ্যে স্বস্তি! আজই রাজ্যে আসছে এই পরিমাণ কোভিশিল্ড ভ্যাকসিন

০৪:০৮ পিএম, মে ১০, ২০২১

আতঙ্কের মধ্যে স্বস্তি! আজই রাজ্যে আসছে এই পরিমাণ কোভিশিল্ড ভ্যাকসিন

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কিছুটা হলেও অবশ্যই স্বস্তির খবর। দেশে টানা করোনা সংক্রমণ এবং মৃত্যুর গ্রাফ ঊর্ধ্বমুখী থাকার পর, অবশেষে তা খানিকটা কমল। দেশব্যাপী করোনা সংক্রমণ ঝড়ের গতিতে বাড়ছিল। মৃত্যুর হারও পাল্লা দিয়ে বেড়েই চলছিল। তবে, এবার তাতে ছেদ পড়ল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৬৬ হাজার ১৬১ জন।

এবার আরও স্বস্তির খবর হল, কোভ্যাকসিনের পর আজ রাজ্যে আসছে প্রায় সাড়ে ৭ লক্ষ কোভিশিল্ড ভ্যাকসিন। জানা গিয়েছে, এর মধ্যে সাড়ে ৩ লক্ষ কোভিশিল্ড সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে সরাসরি কিনেছে রাজ্য সরকার। বাকি ৪ লক্ষ কোভিশিল্ড ভ্যাকসিন কেন্দ্র পাঠাচ্ছে রাজ্যে।

আজই এয়ার এশিয়ার বিমানে করে কলকাতায় আসবে এই ভ্যাকসিন। উল্লেখ্য, গতকালই রাজ্যে এসেছে ১ লক্ষ কোভ্যাকসিন। কলকাতা বিমানবন্দরে পৌঁছনোর পর এই ভ্যাকসিন নিয়ে যাওয়া হয় বাগবাজারের সেন্ট্রাল মেডিক্যাল স্টোরে। সম্প্রতি রাজ্য সরকার ৩ লক্ষ ৬৬ হাজার কোভ্যাকসিন এবং ১৪ লক্ষের বেশি কোভিশিল্ডের বরাত দেয়।

এর আগে, ৫ মে রাজ্যে কোভ্যাকসিন, কোভিশিল্ড মিলিয়ে ৫ লক্ষ করোনা ভ্যাকসিন পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। এর মধ্যে ছিল ১ লক্ষ কোভ্যাকসিন ও ৪ লক্ষ কোভিশিল্ড রয়েছে। আবার গত মাসেই রাজ্যে আসে ৪ লক্ষ কোভিশিল্ডের ডোজ।

ভ্যাকসিন এলেও রাজ্যে ভ্যকাসিন সঙ্কট এখনও কাটেনি। কলকাতা থেকে শুরু করে প্রতিটি জেলায় ভ্যাকসিন নিতে গিয়ে মানুষকে চূড়ান্ত হয়রান হতে হচ্ছে। এদিকে, এদিনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্রের কাছে যত ভ্যাকসিন চাওয়া হয়েছে, সেই তুলনায় এসেছে অনেক কম।

এদিকে, জানা গিয়েছে যে, পূর্ব মেদিনীপুরের কোলাঘাট ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রেও ভ্যাকসিন নিয়ে চূড়ান্ত হয়রান হচ্ছেন মানুষ। হাসপাতালে ঝুলছে নো-ভ্যাকসিন নোটিস। অভিযোগ, কুপন থাকলেও মিলছে না ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ। জোগান কম থাকায় এই হয়রানি, স্বীকার করছে হাসপাতাল কর্তৃপক্ষ। হুগলির শ্রীরামপুর পুরস্বাস্থ্য কেন্দ্রেও একই সমস্যা। বিভিন্ন জায়গায় ভোর থেকে লাইনে দাঁড়িয়েও ভ্যাকসিন না নিয়েই ফিরে যাচ্ছেন অনেকে। হাসপাতালের তরফে ঝুলিয়ে দেওয়া হচ্ছে নো ভ্যাকসিন বোর্ড।