মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আফগানভূমে ফের মৃত্যুমিছিল! প্রাণে বাঁচতে দেশ ছাড়ার হিড়িক, কাবুল বিমানবন্দরে পদপৃষ্ঠ হয়ে মৃত ৭

০৪:১৬ পিএম, আগস্ট ২২, ২০২১

আফগানভূমে ফের মৃত্যুমিছিল! প্রাণে বাঁচতে দেশ ছাড়ার হিড়িক, কাবুল বিমানবন্দরে পদপৃষ্ঠ হয়ে মৃত ৭

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের আফগানভূমে মৃত্যুমিছিল। প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালাতে মরিয়া আফগানবাসীরা। ক্রমশ ভয়ঙ্কর হয়ে উঠছে আফগানিস্তানের পরিস্থিতি। তালিবানি দখলে যাওয়ার পর থেকেই অশান্ত কাবুল। এই পরিস্থিতিতে ফের একবার চরম বিশৃঙ্খলার ছবি ধরা পড়ল কাবুল বিমানবন্দরে। আর এই বিশৃঙ্খলার মধ্যে পড়ে, রবিবারই মৃত্যু হল ৭ জনের। তাঁরা সকলেই আফগান নাগরিক বলে জানা গিয়েছে।

এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে ব্রিটিশ সেনাবাহিনী। এই ঘটনার পর, তালিবান শাসনে আফগানিস্তানের বাস্তবের ভয়ঙ্কর পরিস্থিতি আরও একবার স্পষ্ট হয়ে উঠল। আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান তাও এক সপ্তাহ হল। আফগানিস্তানের বিভিন্ন শহরে চলছে তাঁদের হুকুম। গণতন্ত্র নয়, শরিয়ত আইন মেনে চলবে দেশ শাসন, তা আগেই জানিয়ে দিয়েছে তালিবানরা। এই মুহূর্তে সে দেশে কোনও কিছুইর নিশ্চয়তা নেই। তাই বাধ্য হয়েই সব ছেড়ে, দেশ ছেড়ে অন্য দেশে ঠাই খুঁজছে আফগান নাগরিকরা। তাই শয়ে শয়ে বিমানবন্দরের বাইরে জড়ো হচ্ছেন তাঁরা। যদি কোনওভাবে দেশ ছেড়ে বেরোতে পারেন।

এদিনও একইভাবে কাবুল বিমানবন্দরের বাইরে জড়ো হয়েছিলেন আফগান নাগরিকরা। একবার বিমানবন্দরের দেওয়াল টপকাতে পারলেই মিলতে পারে মুক্তির স্বাদ। কিন্তু সেই মুক্তি পাওয়ার আগেই ঘটে গেল মর্মান্তিক দুর্ঘটনা। সেই সময় হুড়োহুড়িতে ৭ জন আফগান নাগরিক পদপিষ্ট হন বলে খবর। এদিনের এই ঘটনা প্রসঙ্গে ব্রিটিশ সেনাবাহিনী জানিয়েছে যে, তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই, সে দেশের সাধারণ মানুষের মধ্যে দেশ ছাড়ার হিড়িক পড়ে গেছে। এদিনও সেই পরিস্থিতির সৃষ্টি হয়। তখনই ৭ আফগান নাগরিকের মৃত্যু হয়। ব্রিটিশ সেনার পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, কাবুল বিমানবন্দর এলাকার পরিস্থিতি খুব খারাপ। তবু সতর্কতার সঙ্গে ব্রিটিশ নাগরিকদের উদ্ধার করা হচ্ছে। সবরকমভাবে পরিস্থিতির মোকাবিলা করা হচ্ছে।