বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

IPL-এ বুমরাহকে পাল্টা চ্যালেঞ্জ জানাবেন ডি'ভিলিয়ার্স! কেন এমন কথা বললেন গম্ভীর?

০৫:৫১ পিএম, সেপ্টেম্বর ১৬, ২০২১

IPL-এ বুমরাহকে পাল্টা চ্যালেঞ্জ জানাবেন ডি'ভিলিয়ার্স! কেন এমন কথা বললেন গম্ভীর?

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হতে চলেছে আইপিএলের দ্বিতীয় পর্ব। সেই কারণে ইতিমধ্যেই মরুশহরে পৌঁছে গিয়েছে অংশগ্রহণকারী ফ্যাঞ্চাইজি দলগুলি। এতদিনে অনুশীলনেও মাঠে নেমে পড়েছেন ক্রিকেটাররা। এবারের আইপিএলে অন্যতম শক্তিশালী দলের তালিকায় রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। আর এই দলের সবচেয়ে বিধ্বংসী ক্রিকেটার যিনি, তিনি দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান এবি ডি'ভিলিয়ার্স।

আইপিএলের খেলা শুরুর আগেই প্র‍্যাকটিস ম্যাচে ঝোড়ো ব্যাটিং করেছেন এবিডি। মোট দশটি ছক্কা ও সাতটি চার সহ ৪৬ বলে ১০৪ রানের ইনিংস খেলে ফেলেছেন। তাই আইপিএলের মঞ্চে তাঁর পারফরম্যান্স দেখার জন্য মুখিয়ে রয়েছেন ক্রিকেটপ্রেমীরা। তার মধ্যে রয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীরও৷ আর সম্প্রতি এবিডিকে প্রশংসায় ভরিয়ে তিনি জানালেন, আইপিএলের অন্যতম সফল বোলার বুমরাহ'র বিরুদ্ধে একমাত্র আক্রমণাত্বক ব্যাটিং করতে দেখা যায় এবিডিকেই। আধুনিক ক্রিকেটে যখন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের বিরুদ্ধে বুমরাহ'র সাফল্য নজর কেড়েছে, তখন একমাত্র ডি'ভিলিয়ার্সই আক্রমণ শানিয়ে ব্যাটিং করে গিয়েছেন। আসন্ন আইপিএলেও বুমরাহ'কে পাল্টা চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত এবিডি।

কিন্তু কেন এমনটা মনে করছেন গম্ভীর? তাঁর মতে, ডি'ভিলিয়ার্স একজন অসম্ভব প্রতিভাবান ক্রিকেটার। পৃথিবীর যে কোনও প্রান্তে যে কোনও পিচের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারেন তিনি। উইকেট যেরকমই থাকুক না কেন, ব্যাটিংয়ে ঝড় তুলতে তিনি ওস্তাদ। 'মি ৩৬০ ডিগ্রি'র ব্যাটিং যে কোনও বোলারকে ভয় ধরিয়ে দিতে পারে। তাঁর টেকনিক দিয়ে ক্রিজকে কীভাবে ব্যবহার করতে হবে, তা তিনি ভালোমতোই জানেন। তাই বোলারকে বোকা বানিয়ে রান চুরি করে সক্ষম হন তিনি।

এদিকে বুমরাহ'ও অবশ্য ছেড়ে দেওয়ার পাত্র নন। ব্যাটসম্যানকে ফাঁদে ফেলে কীভাবে উইকেট হাসিল করতে হয়, তা তাঁর চেয়ে ভালো কেউ জানেন না। তাই এবারের আইপিএলে বুমরাহ-ডি'ভিলিয়ার্স দ্বৈরথ দেখার মতো বিষয় হবে বলেই মনে করছেন গম্ভীর। আর দুই তারকার পাল্টা চ্যালেঞ্জ আর লড়াই দেখতে মুখিয়ে রয়েছেন ক্রিকেট প্রেমীরাও।