বিবেকান্দের জন্মদিনে অভিষেকের নিশানায় মোদি

বিবেকান্দের জন্মদিনে অভিষেকের নিশানায় মোদি
বিবেকান্দের জন্মদিনে অভিষেকের নিশানায় মোদি

স্বামী বিবেকান্দের জন্মদিনে হাজরার সভা থেকে আগাগোড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করলেন তৃণমূল যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। নিজের ভাষণে একের পর এক বাক্যবাণে বিদ্ধ করলেন বিজেপিকে।

এদিন পথ সভা থেকে অভিষেক বলেন, “ডোনাল্ড ট্রাম্প এসে বলে গেলেন ‘বিবেকামুণ্ড’। তখন পাশে বসে হাততালি দিচ্ছিলেন। এখন বুকে বিবেকানন্দর ছবি ঝুলিয়ে মিছিল করছেন”। এরপরেই অভিযোগ করে অভিষেক বলেন, “বিবেকানন্দ কোনওদিন বলেননি অমুক ধর্মের মানুষকে নাগরিকত্ব দেব, একে দেব না। সকল ধর্মের প্রতি সমান উদার ছিলেন স্বামীজী। অথচ যাঁরা নিজেদের স্বামীজীর আদর্শের ধারক বাহক বলছেন, তাঁরা মানুষে মানুষে ভেদাভেদ করে চলেছেন”।

প্রসঙ্গত, গত বছর ফেব্রুয়ারিতে ভারতে এসেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ভারত সম্পর্কে বলতে গিয়ে সেদিন বিবেকানন্দর কথা শোনা গিয়েছিল ট্রাম্পের মুখে। সেদিন তাঁর মুখে বিবেকানন্দের নামের ভুল উচ্চারণ নিয়ে রীতিমত উত্তাল হয়েছিলো বিভিন্ন মহল। এই প্রসঙ্গ টেনে এদিন অভিষেক বলেন, “এক বছর আগে ট্রাম্পকে ভারতে নিয়ে এলেন ভারতবর্ষের প্রধানমন্ত্রী। বিবেকানন্দের নাম বলতে পারেন না। বলছেন বিবেকামুণ্ডা। আর পাশে হিন্দু ধর্মের সব থেকে বড় ধারক-বাহক বলে নিজেকে যিনি দাবি করেন তিনি বসে হাততালি দিচ্ছেন। এর থেকে লজ্জার বাঙালির আর কী হবে”।

তাঁর কথায়, “ওখানে সত্যি যদি প্রধানমন্ত্রী স্বামীজীর কথা বলতেন, তা হলে ডোনাল্ড ট্রাম্পের হাত থেকে মাইকটা কেড়ে নিয়ে বলতে হতো স্বামী বিবেকানন্দর নামটা ঠিক করে উচ্চারণ করে দেখাও। তারপর স্বামী বিবেকান্দর আদর্শ নিয়ে কথা বলবে।”

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.