কবে থেকে করতে পারবেন ১৮ ঊর্ধ্বে টিকাকরণের রেজিস্ট্রেশন? জানাল কেন্দ্র

কবে থেকে করতে পারবেন ১৮ ঊর্ধ্বে টিকাকরণের রেজিস্ট্রেশন? জানাল কেন্দ্র / প্রতীকী ছবি
কবে থেকে করতে পারবেন ১৮ ঊর্ধ্বে টিকাকরণের রেজিস্ট্রেশন? জানাল কেন্দ্র / প্রতীকী ছবি

সম্প্রতি ঘোষিত হয়েছে, ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে করোনা টিকা দেওয়া হবে। সেই জন্য নাম নথিভুক্তিকরণ প্রক্রিয়াও শুরু হতে চলেছে শীঘ্রই। বৃহস্পতিবার, ন্যাশনাল হেলথ অথরিটির চিফ এগ্‌জি‌কিউটিভ অফিসার আরএস শর্মা জানিয়েছেন, ২৪ এপ্রিল, শনিবার থেকেই ১৮ বছরের ঊর্ধ্বে কোভিড টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্তিকরণ শুরু হবে। তা করা যাবে কেন্দ্রীয় সরকারের ‘কোউইন’ অ্যাপ্লিকেশন বা পোর্টালের মাধ্যমে। টিকাকরণ প্রক্রিয়া ও টিকা নেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র একই থাকবে।

প্রসঙ্গত, দেশজুড়ে ছড়িয়ে পড়া করোনার প্রকোপ রুখতে গত দুদিন আগেই কেন্দ্র ঘোষণা করে, ১ মে থেকেই ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হবে। অর্থাৎ মে মাসের শুরু থেকেই দেশের ১৮ বছরের বেশি বয়সী সমস্ত নাগরিকরা টিকা নিতে পারবেন। সরকারি হাসপাতালে টিকা বিনামূল্যে দেওয়া হবে। বেসরকারি হাসপাতাল অন্য টিকা কেন্দ্র থেকে মূল্য দিয়ে কিনে টিকা নিতে হবে। টিকাকরণের পর টিকার কোনও বিরূপ প্রভাব দেখা যাচ্ছে কি না, সে দিকেও নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে।

ইতিমধ্যেই, টিকাকরণের প্রথম দফায় টিকা পেয়েছেন স্বাস্থ্যকর্মী এবং কোভিড যোদ্ধারা। দ্বিতীয় দফায় ৪৫ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া হয়েছে। প্রথম ও দ্বিতীয় দফার পর ১ মে থেকে তৃতীয় দফার টিকাকরণ শুরু হবে। এই পর্যায়ের টিকাকরণ আরও বেশি হতে চলেছে। কিছু কিছু কেন্দ্রে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পাশাপাশি রাশিয়ার স্পুটনিক ভি টিকাও দেওয়া হবে বলেই জানানো হয়েছে। আরও বেশি সরকারি ও বেসরকারি টিকাকরণ কেন্দ্র তৈরি করার পরিকল্পনাও করা হয়েছে।

কী ভাবে নাম নথিভুক্ত করবেন?

নাম নথিভুক্ত করার জন্য প্রথমে CoWin অ্যাপ অথবা https://www.cowin.gov.in/home ওয়েবসাইটে যেতে হবে। আগের মতোই টিকাকরণ প্রক্রিয়া এবং নথি থাকবে৷
নথিভুক্ত করার সময় আবেদনকারীকে নিজের ফোন নম্বর এবং নিজের যেকোনো একটি পরিচয়পত্র জমা দিতে হবে। পরিচয় পত্র হিসাবে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড অথবা অন্যান্য পরিচয়পত্র ব্যবহার করা যেতে পারে। নথিভুক্ত হয়ে যাওয়ার পর আবেদনকারীর মোবাইল নম্বরে টিকা নেওয়া এবং টিকা নেওয়ার পরের গুরুত্বপূর্ণ নথি পাঠানো হবে।