সোমবার, ১৫ আগস্ট, ২০২২

সাইপ্রাসে ধরা পড়েছে করোনা নয়া প্রজাতি! আরও শক্তিশালী করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘ডেল্টাক্রন’

০৫:২১ পিএম, জানুয়ারি ৯, ২০২২

সাইপ্রাসে ধরা পড়েছে করোনা নয়া প্রজাতি! আরও শক্তিশালী করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘ডেল্টাক্রন’

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ২০১৯-সালে শুরু। সারা পৃথিবীর কাছে নতুন ত্রাস হিসেবে আত্মপ্রকাশ করেছিল মারণ করোনা। এরপর ২০২০ এবং ২০২১ এবং ২১ পেরিয়ে ২০২২-এও ভারত-সহ গোটা বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি করেছে করোনা ভাইরাস। নতুন আরও একটা বছর শুরু হয়েছে সেই করোনা আতঙ্ককে সঙ্গে করেই। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর, হাসপাতালে বাড়তে শুরু করেছিল রোগীর ভিড় এবং শুরু হয়েছিল মৃত্যু মিছিল। তাও করোনার ডেল্টা প্রজাতির দৌলতে। তবে, একুশের শেষের দিকে ফের রূপ বদলায় মারণ করোনা। আসে আরও এক নয়া প্রজাতি, যার নাম ওমিক্রন। তবে, এটা ভাবার কোনও কারণ নেই যে, এখানেই শেষ।

যদিও স্বস্তি দিয়ে বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, ওমিক্রনই করোনার শেষ প্রজাতি। এরপর ধীরে ধীরে বিদায় নেবে মারণ এই ভাইরাস। তবে, সত্যিই কি বিশেষজ্ঞদের এই ভবিষ্যৎবাণীই সত্যি প্রমাণিত হবে? কারণ, সাম্প্রতিকের একটি ঘটনা অন্তত তেমন দাবি করেছে না।

কারণ সম্প্রতি সাইপ্রাসে ধরা পড়েছে, ‘ডেল্টাক্রন’ নামে এক নয়া ভাইরাস। যাকে করোনার নয়া প্রজাতি বলেই দাবি করছেন বিজ্ঞানীদের একাংশ। এর জেনেটিক ব্যাকগ্রাউন্ডের সঙ্গে করোনার ভয়াবহ ডেল্টা প্রজাতির নাকি অনেক মিল রয়েছে। সাইপ্রাসের এক সংবাদ মাধ্যম সূত্রে খবর, ‘ডেল্টাক্রন’ আক্রান্তদের ২৫ টি নমুনার মধ্যে ১০ টির সঙ্গে ওমিক্রন আক্রান্তদেরও মিল রয়েছে। ১১ টি নমুনা নেওয়া হয়েছে হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তিদের শরীর থেকে। অন্যদিকে, বাকি ১৪ টি নমুনা সংগ্রহ করা হয়েছে সাধারণ মানুষের শরীর থেকে।

ইউনিভার্সিটি অফ সাইপ্রাস-এর বায়োটেকনোলজি অ্যান্ড মলিকিউলার ভাইরোলজি বিভাগের ল্যাব প্রধান জানিয়েছেন, ডেল্টাক্রনের জেনেটিক ব্যাকগ্রাউন্ড করোনার ডেল্টা প্রজাতির মতোই, আবার মিউটেশন ওমিক্রনের মতো। এই নয়া প্রজাতি নিয়ে আবার মুখ খুলেছে সাইপ্রাসের স্বাস্থ্য দফতরও। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন যে, এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই।