বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

সপ্তাহের শুরুতেই আবহাওয়ার পরিবর্তন! তবে কি শীতের যাত্রা শুরু! কী বলছে হাওয়া অফিস?

০৯:২৯ এএম, ডিসেম্বর ১৩, ২০২১

সপ্তাহের শুরুতেই আবহাওয়ার পরিবর্তন! তবে কি শীতের যাত্রা শুরু! কী বলছে হাওয়া অফিস?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার আর ঠাণ্ডার আমেজ নয়, পাকাপাকিভাবে শীতের স্বাদ পেল মানুষ। অবশেষে রাজ্যে শীত স্থায়ী হতে চলেছে। সপ্তাহের প্রথম দিনেই শহরবাসী পেল মরশুমের শীতলতম দিন। শেষ কয়েকদিন ধাপে ধাপে তাপমাত্রা কমলেও, সোমবার হঠাৎই তাপমাত্রা তিন ডিগ্রি কমে যায়। আবহাওয়া দফতরের মতে, শীতের যাত্রা শুরু হল মহানগরে।

সোমবার সর্ব নিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি  এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রির কাছাকাছি।  রবিবার তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি। গত সপ্তাহের বুধবারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি। এরপরই ধাপে ধাপে তাপমাত্রা কমেছিল। ভোরের দিকে তাপমাত্রা কিছুটা কম হলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছিল তাপমাত্রা। পাশাপাশি নিম্নচাপে কারণে উত্তুরে হাওয়াও বাধাপ্রাপ্ত হচ্ছিল। আর এটাই রাজ্যে পাকাপাকিভাবে শীত পোরার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছিল। তাছাড়াও আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, জলীয়বাষ্প এবং মেঘলা আকাশই ঠাণ্ডার ক্ষেত্রে মূল বাধা হয়ে দাঁড়ায়।

কিন্তু এবার কনকনে ঠাণ্ডা পড়তে চলেছে। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। কাজেই প্রতীক্ষার দিন শেষ। বড়দিনের আগেই সুখবর, একধাক্কায় নামবে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, নিম্নচাপের প্রভাব কাটতেই বঙ্গে পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, কলকাতায় ঠাণ্ডার প্রকোপ বাড়বে। আগামী এক-দুই দিন তাপমাত্রা এরকমই থাকলেও তারপরে আরও কমবে বলেই জানা গেছে। টাই ডিসেম্বর মাসের দ্বিতীয় ভাগেই শহরবাসী পেতে চলেছে ঠাণ্ডার আমেজ।