শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

টি-২০ বিশ্বকাপের পর এই আন্তর্জাতিক সিরিজ খেলবে না ভারত! প্রকাশ্যে এল এই বড় কারণ

০১:৪৫ পিএম, সেপ্টেম্বর ১৬, ২০২১

টি-২০ বিশ্বকাপের পর এই আন্তর্জাতিক সিরিজ খেলবে না ভারত! প্রকাশ্যে এল এই বড় কারণ

টি-২০ বিশ্বকাপের পরই নভেম্বরে নিউজিল্যান্ডের সঙ্গে ওয়ান-ডে সিরিজ খেলার কথা ছিল ভারতীয় দলের। আইসিসির ভবিষ্যত ট্যুর পরিকল্পনা অনুযায়ী, ওয়ান-ডে বিশ্বকাপ সুপার লিগে খেলার যোগ্যতা অর্জনের জন্য কিউইদের বিরুদ্ধে ওই ম্যাচ খেলতে হবে বিরাট বাহিনীকে। কিন্তু এখন শোনা যাচ্ছে, এই সিরিজ নাকি এ বছরের মতো স্থগিত বলে ঘোষণা করা হয়েছে। তবে এবছর না হলেও, ২০২২ সালে ফের দেখা যাবে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের দ্বৈরথ।

কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের সঙ্গে তিনটি ওয়ান ডে ম্যাচ খেলার কথা ছিল বিরাট কোহলিদের। এই মোকাবিলাকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারের বদলা হিসেবেও দেখতে শুরু করেছিলেন ভারতের ক্রিকেট প্রেমীরা। তবে আপাতত সেই আশায় কার্যত জল ঢেলে দিল ম্যাচ স্থগিতের খবর। নিউজিল্যান্ড ক্রিকেটের মুখপাত্রের তরফে জানা গিয়েছে, এই বছর আর এই ওয়ান ডে সিরিজ করা সম্ভব হবে না। তবে এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) বা নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি আসেনি।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে কেন স্থগিত হল এই সিরিজ? জানা গিয়েছে, করোনার কারণে নিউজিল্যান্ডের মাটিতে হতে চলা একাধিক দ্বিপাক্ষিক সিরিজ আগেই স্থগিত বলে ঘোষণা করা হয়েছিল। বোর্ডের মুখপাত্রের মতে, সেসব সিরিজই আগে আয়োজিত করার পরিকল্পনা করা হচ্ছে। যার জেরে ২০২২ সালে খুবই ব্যস্ত সিডিউল রয়েছে ব্ল্যাক ক্যপসদের। টি-২০ বিশ্বকাপের পরই একে একে নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের সঙ্গে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। এরপরই নিউজিল্যান্ডের মাটিতে মহিলাদের ৫০ ওভারের বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা। তাই সেই সময় ভারতের সঙ্গে সিরিজ খেলা খুবই কঠিন। আপাতত তাই ওয়ান-ডে সিরিজ স্থগিত করা হচ্ছে।

তবে ফের কবে হতে পারে এই সিরিজ? জানা যাচ্ছে, ২০২২ সালের নভেম্বরে অস্ট্রেলিয়ায় আয়োজিত টি-২০ বিশ্বকাপের পরই এই সিরিজ খেলবে ভারত-নিউজিল্যান্ড। এই মুহূর্তে নিউজিল্যান্ড রয়েছে পাকিস্তানে। সেখান থেকেই টি-২০ বিশ্বকাপ খেলতে আরব আমিরশাহীতে পৌঁছবেন কিউয়িরা। এরই মাঝে, ভারতীয় সমর্থকদের জন্য আশার খবর, বিশ্বকাপের ঠিক পরেই ২ টেস্ট সিরিজ এবং ৩ টি-২০ সিরিজ খেলতে ভারতে আসবে নিউজিল্যান্ড। তারপর দেশে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডসের সঙ্গে সিরিজ আয়োজন করবে তারা। অর্থাৎ ভারতের সঙ্গে নিউজিল্যান্ডের ওয়ান-ডে সিরিজ দেখার জন্য আগামী টি-২০ বিশ্বকাপের পর অবধি অপেক্ষা ছাড়া গতি নেই।