আবার কবে থেকে শুরু হতে চলেছে ‘দুয়ারে সরকার’? কী বলছে রাজ্য সরকারের বিজ্ঞপ্তি?

আবার কবে থেকে শুরু হতে চলেছে 'দুয়ারে সরকার'? কী বলছে রাজ্য সরকারের বিজ্ঞপ্তি?
আবার কবে থেকে শুরু হতে চলেছে 'দুয়ারে সরকার'? কী বলছে রাজ্য সরকারের বিজ্ঞপ্তি?

বিধানসভা ভোটের প্রায় ৬ মাস আগে বাংলায় মানুষের আরও কাছে পৌঁছানোর উদ্দেশ্যে দুয়ারে সরকার’ কর্মসূচি ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পর থেকে কিছুদিন পর পর দুয়ারে সরকার কর্মসূচি ঘোষণা করে রাজ্য সরকার।

এদিকে, ইতিমধ্যেই বিপুল জনপ্রিয়তা লাভ করেছে রাজ্য সরকারের এই প্রকল্প। এবার ফের জানুয়ারি মাসের দুয়ারে সরকার প্রকল্পের জন্য বিজ্ঞপ্তি জারি করল রাজ্য সরকার। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রথম দফায় ২ থেকে ১০ জানুয়ারি হবে দুয়ারে সরকার। দ্বিতীয় দফায় ২০ থেকে ৩০ জানুয়ারি হবে এই প্রকল্পের কাজ। আর দুয়ারে সরকারের যাবতীয় কার্যকলাপের নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারির মধ্যে করতে হবে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, দুয়ারে সরকারের প্রকল্পে সবচেয়ে বেশি নজর কেড়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। গত ১ সেপ্টেম্বর থেকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে সুবিধা পেতে শুরু করেছেন বাংলার মহিলারা। তার জন্য দুয়ারে সরকার ক্যাম্প থেকেই আবেদন করা যায়, দরখাস্ত দিতে হয়। এর মাধ্যমে তফসিলি জাতি–উপজাতির মহিলারা পাচ্ছেন মাসে ১০০০ টাকা। আর সাধারণ পরিবারের মহিলারা মাসিক ৫০০ টাকা পাচ্ছেন। স্বাস্থ্যসাথী কার্ড দেখালেই আবেদন করা যাচ্ছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে।

প্রধানত সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিভিন্ন সুবিধা দেওয়ার জন্যই দুয়ারে সরকার প্রকল্প চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কখনও কখনও যোগ্য মানুষরা সচেতনতার অভাবে সরকারি প্রকল্পগুলির সুবিধা থেকে বঞ্চিত হন। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের এই দুয়ারে সরকার।

তাছাড়া, কখনও কখনও আবার অনলাইন আবেদনের সুবিধাও পাওয়া যায় না অনেক সরকারি প্রকল্পের ক্ষেত্রে। এই পরিস্থিতি মোকাবিলায় পশ্চিমবঙ্গ সরকার ১ ডিসেম্বর, ২০২০ থেকে দুয়ারে সরকার ক্যাম্প চালু করেছিল।