পুরভোট নিয়ে আজ সর্বদলীয় বৈঠকে বসছে নির্বাচন কমিশন

পুরভোট নিয়ে আজ সর্বদলীয় বৈঠকে বসছে নির্বাচন কমিশন
পুরভোট নিয়ে আজ সর্বদলীয় বৈঠকে বসছে নির্বাচন কমিশন

পুরসভা নির্বাচনের আগে সোমবার সর্বদলকে নিয়ে বৈঠকে বসতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। আজ রাজ্য নির্বাচন কমিশনের দফতরে বিকেল চারটে থেকে এই বৈঠক হওয়ার কথা। রবিবারই রাজনৈতিক দলগুলিকে চিঠি দেওয়া হয়েছে কমিশনের তরফে। সোমবারের বৈঠকে থাকার অনুরোধ জানানো হয়েছে।

সূত্রের খবর, মূলত দুটি পৌরসভার নির্বাচনের প্রেক্ষাপট নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে এই বৈঠকে। রাজনৈতিক দলগুলির কী মতামত পৌরসভা ভোট নিয়ে, তা নিয়েও জানতে চাইবে রাজ্য নির্বাচন কমিশন। কবে মূলত এই ভোট করানো যায় বা নির্বাচন নিয়ে রাজনৈতিক দল গুলির কোনও পরামর্শ রয়েছে কিনা সেই বিষয়েও জানতে চাইতে পারে কমিশন।

রাজ্যের তরফে কলকাতা ও হাওড়ায় পুরভোটের প্রস্তাব দেওয়া হয়েছে আগামী ১৯ ডিসেম্বর, ২০২১, যা প্রায় মেনেই নিয়ে নির্বাচন কমিশন। তবে এখনও কমিশনের তরফে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি।যদিও রাজ্যের প্রধান বিরোধীদল বিজেপি চাইছে, রাজ্যের সমস্ত পুরসভার ভোট এক সঙ্গে হোক।

এদিকে, সমস্ত পুরসভার একসঙ্গে ভোট করার দাবিতে বিজেপির পক্ষ থেকে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাও করা হয়েছে। এরপরেই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়ে বলে কেন একসঙ্গে সমস্ত পুরসভার ভোট করা হচ্ছে না তা হলফনামা দিয়ে জানাতে হবে কমিশনকে। এছাড়াও মামলা চলাকালীন পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা যাবে না বলেও নির্দেশ দেওয়া হয়। তবে এই আইনি জটিলতা কাটলেই যাতে ভোট করানো যায় সেই প্রস্তুতি নিয়ে রাখতে চাইছে কমিশন।