মঙ্গলবার, ০৭ মে, ২০২৪

ফুচকা হোক বা ঝালমুড়ি, এবার লাগবে লাইসেন্স! নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের

০৫:০৩ পিএম, নভেম্বর ২৬, ২০২১

ফুচকা হোক বা ঝালমুড়ি, এবার লাগবে লাইসেন্স! নয়া সিদ্ধান্ত রাজ্য সরকারের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ নিয়ম আগে থেকেই ছিল তবে সম্প্রতি সেই আইন নিয়ে কড়া ব্যবস্থা নিতে চলেছে রাজ্য সরকার। ফুচকা, ঝালমুড়ি বা যে কোনও ছোট দোকান হোক এবার থেকে সমস্ত স্ট্রিট ফুডে থাকতে হবে স্বাস্থ্য দপ্তরের রেজিস্ট্রেশন। নচেৎ সেটি নিয়ে বিশেষ ব্যবস্থা নেবে রাজ্য সরকার। এতদিন নিয়মটি থাকলে সেই নিয়ে সেরকম ভাবে মাথা ঘামায়নি রাজ্য সরকার। তবে এবার থেকে কড়া নিয়ম আনছে রাজ্য সরকার। ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে ফুড সেফটি অফিসার নিয়োগ করা হয়েছে। এদের কাজ যে কোনও স্ট্রিট ফুড বা দোকানে রেজিস্ট্রেশন কড়া রয়েছে কি না।

কেন্দ্রীয় সরকার ২০১১ সালে এক দেশ এক আইন হিসেবে চালু করে ফুড স্ট্যান্ডার্ডস অ্যান্ড সেফটি অথরিটি অব ইন্ডিয়া। যদিও এই আইন সেরকম ভাবে কার্যকর হয়নি। ২০১৮ সালে ফের এই আইন নিয়ে নড়েচড়ে বসে সরকার। তবে মাঝখানে করোনা পরিস্থিতি হওয়ায় এই কাজ পিছিয়ে যায়। তবে সম্প্রতি সজাগ হয়েছে রাজ্য সরকার। মুলত রেজিস্ট্রেশনের জন্য ছোট বিক্রেতাদের বার্ষিক ১০০ টাকা এবং যাদের বার্ষিক বেচাকেনা ১২ লক্ষ টাকা বা তার বেশি তাঁদের ফুড লাইসেন্স বাবদ বার্ষিক ২০০০ টাকা দিতে হয়।

আর যদি কেও এই আইন না মানে তাহলে ছোট বিক্রেতাদের ২৫ হাজার টাকা জরিমানা। আর যাদের বার্ষিক অ্যায় ১২ লক্ষ টাকা বা তার বেশি তাঁদের ৫ লক্ষ টাকা জরিমানা এবং ৬ মাস কারাদণ্ড শাস্তি দেওয়া হয়।