উত্তরাখণ্ড পরিদর্শনে যাচ্ছেন অমিত শাহ

উত্তরাখণ্ড পরিদর্শনে যাচ্ছেন অমিত শাহ
উত্তরাখণ্ড পরিদর্শনে যাচ্ছেন অমিত শাহ

তিন দিন ধরে এক নাগাড়ে বৃষ্টির কারণেই লণ্ডভণ্ড হয়ে গিয়েছে দেবভূমি উত্তরাখণ্ড। একাধিক এলাকায় জলের তোড়ে ভেঙে তছনছ হয়ে গিয়েছে সেতু। উদ্ধারকার্যে রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের পাশাপাশি, এনডিআরএফ, সেনাবাহিনী নামানো হয়েছে। এর মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ উত্তরাখণ্ড যাচ্ছেন বলেই খবর। গোটা পরিস্থিতি খতিয়ে দেখতে আজই সেখানে যেতে পারেন তিনি।

উত্তরাখণ্ডের নৈনিতাল, আলমোড়া, রানিখেতের অবস্থা সব চেয়ে খারাপ। নৈনিতাল জেলার রামগড়ের একটি গ্রাম ধসের ফলে খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানেই সব চেয়ে বেশি মানুষ মারা গেছেন। বহু মানুষ এখনো বিভিন্ন জায়গায় ধ্বংসস্তূপের তলায় চাপা পড়ে আছেন বলে প্রশাসন মনে করছে। তাই মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

এদিকে ইতিমধ্যেই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামিকে ফোন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি বলেছেন, মৃতদের পরিবারকে চার লাখ টাকা দেয়া হবে। যাদের বাড়ি ভেঙেছে, তারা পাবেন এক লাখ ৯০ হাজার টাকা। তিনি হেলিকপ্টার করে দুর্গত এলাকা ঘুরে দেখেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ফসলের খুবই ক্ষতি হয়েছে। অনেক জায়গা জলের তলায় চলে গেছে।পাশাপাশি, আবহাওয়া ঠিক না হওয়া পর্যন্ত তীর্থযাত্রীদের পাহাড়ের দিকে যেতে নিষেধ করেছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, প্রবল জলের স্রোতেও বাড়ি সহ ভেসে গিয়েছেন বহু মানুষ। শেষ খবর অনুযায়ী, এখনও অবধি মোট ৪২ জনের মৃত্যু হয়েছে।এদের মধ্যে ২৮ জনেরই মৃত্যু হয়েছে নৈনিতালে। এছাড়াও আলমোড়া ও চাম্পায়তে ৬ জন করে এবং পিথোরাগড় ও উধম সিং নগর জেলায় একজন করে মৃত্যুর খবর মিলেছে।এবার এই সমস্ত এলাকাই ঘুরে দেখার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর।