প্রথম বলেই আউট! রাসেলের বিধ্বংসী ইয়র্কারে ছিটকে গেল ডি’ভিলিয়ার্সের স্টাম্প, দেখুন ভিডিও

প্রথম বলেই আউট! রাসেলের বিধ্বংসী ইয়র্কারে ছিটকে গেল ডি'ভিলিয়ার্সের স্টাম্প, দেখুন ভিডিও
প্রথম বলেই আউট! রাসেলের বিধ্বংসী ইয়র্কারে ছিটকে গেল ডি'ভিলিয়ার্সের স্টাম্প, দেখুন ভিডিও

গত রবিবার থেকেই শুরু হয়ে গিয়েছে আইপিএলর দ্বিতীয় পর্ব। এই পর্বের দ্বিতীয় ম্যাচে সোমবার কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আর কেকেআরের সামনে এদিন ভয়ানক ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ল আরসিবি। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে এদিন বেঙ্গালুরুকে ৯ উইকেটে হেলায় হারিয়ে নিজেদের দ্বিতীয় পর্বের আইপিএল অভিযান শুরু করল নাইটরা৷ সবচেয়ে বড় কথা, এদিন ম্যাচে খাতাই খুলতে পারেননি আরসিবি সবচেয়ে বিধ্বংসী ব্যাট এবি ডি’ভিলিয়ার্স। নাইট তারকা আন্দ্রে রাসের দুর্দান্ত এক ইয়র্কারের মুখে পড়ে খেই হারিয়ে ফেললেন এবিডি। ফলস্বরূপ, প্রথম বলেই ছিটকে গেল তাঁর স্টাম্প। রানের খাতা না খুলেই ‘গোল্ডেন ডাক’ হয়ে প্যাভিলিয়নে ফিরতে হল প্রোটিয়া তারকাকে।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন আরসিবি-র ক্যাপ্টেন বিরাট কোহলি। কিন্তু তা রীতিমতো ‘ব্যাকফায়ার’ করে। শুরু থেকেই এদিন ছন্নছাড়া ছিলেন আরসিবি-র ব্যাটসম্যানরা। নাইটদের আগুনে বোলিংয়ের সামনে মাত্র ৫১ রানেই ৩ উইকেট খুঁইয়ে বসে বেঙ্গালুরু। ঠিক সেই সময় ক্রিজে আসেন এবিডি। দলকে বিপদ থেকে বাঁচানোর দায়িত্ব ছিল তাঁর কাঁধে। প্র‍্যাকটিস ম্যাচেও দুরন্ত ফর্মে ছিলেন তিনি। তাই সমর্থকরা আশা করেছিলেন রানের বৈতরণী ঠিক পার করে দেবেন ডি’ভিলিয়ার্স। কিন্তু বিধি বাম! এবিডি নামতেই নিঁখুত ইয়র্কার ছুঁড়ে দিলেন রাসেল। আর তা বুঝে ওঠার আগেই নাড়িয়ে দিল স্টাম্প। সবমিলিয়ে এটাই এবিডির কেরিয়ারের দশম গোল্ডেন ডাক। তার মধ্যে মোট ৬ বারই আইপিএলে।

এবিডি আউট হতেই এরপর দলকে নিরাপদ স্কোরে পৌঁছে দেওয়ার যাবতীয় দায়িত্ব বর্তায় দলের আরেক তারকা গ্লেন ম্যাক্সওয়েলের উপর। তবে তিনিও বিশেষ কিছু করতে পারেননি। ম্যাক্সওয়েল ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই তাঁকে সাজঘরে ফেরান বরুণ চক্রবর্তী। এরপর লোয়ার অর্ডারের কেউই আর নূন্যতম প্রতিরোধও গড়তে পারেনি। ফলত, মাত্র ৯২ রানে গুঁটিয়ে যায় কোহলি বাহিনীর ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়ে ১০ ওভার বাকি থাকতেই অনায়াসে ম্যাচ জেতে কলকাতা। কেকেআরের কাছে হারের পর, ৮ ম্যাচে ৩ হার সমেত লিগ তালিকায় তৃতীয় স্থানেই রইল আরসিবি। তবে ৮ ম্যাচে তৃতীয় জয় ছিনিয়ে নিয়ে পঞ্চম স্থানে উঠে এল কেকেআর।

ম্যাচের পর অবশ্য এবিডির দাবী, “গত কয়েক মাসে কোনও প্রতিদ্বন্দ্বিতামূলক বা কোনও আন্তর্জাতিক ক্রিকেট খেলিনি। কেরিয়ারের এই পর্যায়ে মানসিকভাবে চাঙ্গা থাকাটাই আসল। শুধুমাত্র জিম বা ট্রেডমিল করে আইপিএলের মতো টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নেওয়াটা বেশ মজার। এখানে ১০০ শতাংশ প্রস্তুতি নিয়ে তবেই মাঠে নামতে হবে।” তাই প্র‍্যাকটিস ম্যাচে সেঞ্চুরি হাঁকালেও দীর্ঘদিন অনুশীলনের মধ্যে না থাকার প্রভাব যে তাঁর ব্যাটিংয়ে পড়েছে, এ কথা এক বাক্যে স্বীকার করে নিয়েছেন ডি’ভিলিয়ার্স।