উত্তরপ্রদেশের কানপুরে হাসপাতালের ICU-তে আগুন!

উত্তরপ্রদেশের কানপুরে হাসপাতালের ICU-তে আগুন!
উত্তরপ্রদেশের কানপুরে হাসপাতালের ICU-তে আগুন! / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ সকালে উত্তরপ্রদেশের কানপুর শহরে একটি সরকারি হাসপাতালের কার্ডিওলজি বিভাগে আগুন লাগে। কানপুর শহরে অবস্থিত উত্তরপ্রদেশ সরকার পরিচালিত গণেশ শংকর বিদ্যার্থী মেডিকেল কলেজের অংশ এলপিএস ইনস্টিটিউট অফ কার্ডিওলজি বিভাগের ICU-তে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার সঙ্গে সঙ্গে আইসিইউতে ভর্তি রোগীদের অন্যত্র সরিয়ে নেওয়া হয় দ্রুত। তবে বলা হচ্ছে, এখনও হাসপাতালে বহু রোগী আটকে রয়েছেন।

আগুন লাগার খবর পেয়ে, ঘটনাস্থলে দমকলের দু’টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে যায়। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই। পাশাপাশি আগুন লাগার সঠিক কারণ এখনও পর্যন্ত স্পষ্ট নয়। জানা গিয়েছে, প্রথম তলায় অবস্থিত আইসিইউ থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে অনেকক্ষণ ধরেই।

পুলিশ কমিশনার অসীম অরুণ জানিয়েছেন, আইসিইউ থেকে সব রোগীকে নিরাপদে বাইরে নিয়ে যাওয়া হয়েছে। ১৪০ জন রোগীকে হাসপাতাল থেকে সরানো হয়েছে৷ অন্যদিকে ১৩ জন রোগী আইসিইউতে ছিলেন, তাঁদের সকলকেই নিরাপদে সরানো সম্ভব হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার৷

জানা গিয়েছে, পুলিশ এবং দমকল কর্মীরা হাসপাতালে অগ্নিকাণ্ডের খবর পেয়ে, সেখানে পৌঁছেই সিঁড়ির সাহায্যে রোগীদের বাইরে নিয়ে যান। তাঁদের তৎপরতায় আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। এই মুহূর্তে সকল রোগীই নিরাপদে আছেন।

রোগীদের মতে, শর্টসার্কিটের জন্যই এই অগ্নিকাণ্ড। এরপর সেই আগুন দ্রুত আইসিইউ এবং অন্যান্য বিল্ডিংয়েও ছড়িয়ে পড়ে। পুলিশ কমিশনার অসীম অরুণ জানান, সকাল ৮ টা নাগাদ অগ্নিকাণ্ডের খবর মেলে। খবর পাওয়া মাত্রই দমকল ও পুলিশ ঘটনাস্থলে পৌঁছে কিছুক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিশ এবং দমকল বাহিনীর তৎপরতার জন্যই বড় কোনও অঘটন ঘটেনি।

এদিকে এই ঘটনায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আহতদের সকলের যথাযথ চিকিৎসার নির্দেশ দিয়েছেন৷ এর পাশাপাশি পুরো ঘটনার তদন্তের জন্য তিনি ডিজি ফায়ার সার্ভিস এবং রাজ্য সরকারের উচ্চ পদস্থ আধিকারিকদের নিয়ে একটি কমিটি গঠন করেছেন।

তিনি এও নির্দেশ দিয়েছেন যে, আগামীতে সমস্ত হাসপাতালে অগ্নিনির্বাপন ব্যবস্থা আরও জোরদার করতে হবে৷ এরই সঙ্গে সমস্ত হাসপাতালে অগ্নিনির্বাপন ব্যবস্থা পুনরায় পরীক্ষা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে, যাতে অন্য কোনও হাসপাতালে এমন দুর্ঘটনা না ঘটে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.