শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

একদিনও বেশি সময় না দেওয়ার হুঁশিয়ারি তালিবানের! হামলার ঝুঁকি নিয়েই ১৮০ জনকে দেশে ফেরানো হচ্ছে

০৯:১৭ এএম, আগস্ট ২৬, ২০২১

একদিনও বেশি সময় না দেওয়ার হুঁশিয়ারি তালিবানের! হামলার ঝুঁকি নিয়েই ১৮০ জনকে দেশে ফেরানো হচ্ছে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ৩১ আগস্টই শেষ দিন। এরপর আফগানিস্তানে আটকে থাকাদের আর ফেরানো যাবে না বলেই হুঁশিয়ারি দিয়েছে তালিবান। তাই প্রতিটি দেশই তাঁদের নাগরিকদের সে দেশ থেকে উদ্ধারের কাজে গতি বাড়িয়েছে। এদিকে আজ বৃহস্পতিবার হামলার ঝুকির মধ্যেই দেশে ফেরানো হতে পারে ১৮০ জনকে।

সূত্রের খবর, আমেরিকাকে উদ্ধারকাজে চূড়ান্ত দিন ধার্য করে দেওয়া এবং তা পার হয়ে গেলে, পরিণতি ভাল না হওয়া নিয়ে হুমকি দিয়েছে তালিবান আগেই। এরপরই কাবুল বিমানবন্দরে ব্যস্ততা বেড়ে গিয়েছে। দেশ ছাড়ার জন্য হুড়োহুড়ি পড়ে গিয়েছে। কাবুল বিমানবন্দরে ঘন ঘন বিমান ওঠানামা করছে বিভিন্ন দেশের। প্রতিটি দেশ আফগানিস্তানে আটকে পড়া তাদের দেশের নাগরিকদের ফিরিয়ে আনার কাজ করছে। ভারতের পক্ষ থেকে এ পর্যন্ত বহু ভারতীয়দের ফিরিয়ে আনা হয়েছে। জানা গিয়েছে, এদিনও কাবুল থেকে একটি সামরিক বিমানে করে প্রায় ১৮০ জনকে ফিরিয়ে আনা হতে পারে।

এদিন সকালেই ১৮০ জন যাত্রীকে নিয়ে বিমানটি দিল্লিতে পৌঁছানোর কথা। ভারতীয় ছাড়াও বেশ কিছু সংখ্যক হিন্দু ও শিখ আফগানকেও কাবুল থেকে উদ্ধার করে আনা হচ্ছে বলে সূত্রের খবর। এখনও পর্যন্ত আফগানিস্তান থেকে প্রায় ৮০০-র বেশি মানুষকে এদেশে ফিরিয়ে আনা হয়েছে।

গত সপ্তাহের রবিবার তালিবানরা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করার পরই সেখান থেকে ভারতীয়দের উদ্ধারের কাজ শুরু করে ভারত। এই উদ্ধার কাজের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন দেবী শক্তি’। এদিকে বুধবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এবার থেকে ই-ভিসা থাকলেই আফগান নাগরিকরা ভারতে আসতে পারবেন। এদিকে আফগানিস্তানের অস্থির ও বিশৃঙ্খল পরিস্থিতিতে অনেকেই তাঁদের পাসপোর্ট হারিয়ে ফেলেছেন বলে জানা গিয়েছে। আগে থেকে যারা ভিসার আবেদন করেছেন, বা যাঁদের ভিসার মেয়াদ রয়েছে কিন্তু পাসপোর্ট হারিয়ে ফেলেছেন, তাঁদের আবেদনও বাতিল বলেই গণ্য হবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে, ই-ভিসার পাওয়ার জন্য ভারত সরকারের ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে বলে জানানো হয়েছে। এদিকে, এই মুহূর্তে আফগানিস্তানের যা পরিস্থিতি, তাতে মোবাইলের নেটওয়ার্কও থাকছে না। সেক্ষেত্রে অনলাইনে আবেদন করার ক্ষেত্রেও যথেষ্ট সমস্যার মধ্যেই পড়তে হবে বলে মনে করা হচ্ছে।

বুধবারই জি-৭ নেতারা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে অনুরোধ জানান যে, তিনি যেন তালিবানের সঙ্গে কথা বলে উদ্ধারকার্যের সময়সীমা ৩১ অগস্টের বদলে আরও কিছু দিন বাড়ান। তবে, আমেরিকার পক্ষ থেকে ৩১ আগস্টের মধ্যেই উদ্ধার কাজ শেষ করে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তই বহাল থাকবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, কাবুল দখলের পর থেকেই হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল সামলাচ্ছে মার্কিন সেনা বাহিনী। কিন্তু প্রত্যেকদিন কাবুলের পরিস্থিতি ক্রমশ আরও ভয়ঙ্কর হচ্ছে। এমনটাই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্টের। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন যে, যে কোনও সময়ে সন্ত্রাসবাদী সংগঠন হামলা চালাতে পারে। সেই জন্যই যত শীঘ্র সম্ভব উদ্ধারকাজ শেষ করে, সকলকে দেশে ফিরিয়ে আনাটাই উচিত হবে বলে মনে করছেন জো বাইডেন।