শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ইংল্যান্ডের বিরুদ্ধে স্থগিত হয়ে যাওয়া পঞ্চম টেস্ট ফের কবে খেলা হবে? আভাস দিলেন সৌরভ

১১:৫০ এএম, সেপ্টেম্বর ১৪, ২০২১

ইংল্যান্ডের বিরুদ্ধে স্থগিত হয়ে যাওয়া পঞ্চম টেস্ট ফের কবে খেলা হবে? আভাস দিলেন সৌরভ

বহু টালবাহানার পর অবশেষে বাতিল হয়ে গিয়েছে ভারত-ইংল্যান্ডের পঞ্চম তথা শেষ টেস্ট। করোনার জেরে ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নিতে বাধ্য হন ভারত এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। গত শুক্রবার সকালেই দু’পক্ষ আলোচনা করে সিদ্ধান্ত নেয় যে, ম্যাঞ্চেস্টার টেস্ট আপাতত বাতিল করে দেওয়া হবে। পরে অবশ্য জানা যায়, পরবর্তীতে বাতিল নয়, স্থগিত রাখা হয়েছে এই ম্যাচ। পরবর্তীতে কোনও সঠিক সময়ে এই ম্যাচ ফের খেলা হবে।

সম্প্রতি এ বিষয়ে মুখ খুললেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানালেন, পরবর্তীতে যে সময়ই খেলা হোক না কেন, স্থগিত হয়ে যাওয়া টেস্টের পরিবর্ত ম্যাচটি ভারত-ইংল্যান্ড সিরিজের পঞ্চম টেস্ট হিসেবেই গণ্য করা হবে৷ আপাতত সিরিজে ২-১ এগিয়ে ভারত। ভবিষ্যতে ওই ম্যাচ খেলার পরই সিরিজের ফলাফল নিয়ে নিশ্চিত হওয়া যাবে। কিন্তু এরপরই প্রশ্ন উঠছে কবে ফের খেলা হতে পারে স্থগিত হওয়া টেস্টটি?

[caption id="attachment_31508" align="alignnone" width="1280"]ইংল্যান্ডের বিরুদ্ধে স্থগিত হয়ে যাওয়া পঞ্চম টেস্ট ফের কবে খেলা হবে? আভাস দিলেন সৌরভ ইংল্যান্ডের বিরুদ্ধে স্থগিত হয়ে যাওয়া পঞ্চম টেস্ট ফের কবে খেলা হবে? আভাস দিলেন সৌরভ[/caption]

সূত্রের খবর, ম্যানচেস্টার টেস্টের ভবিষ্যত কী? এ কথা জানতে চেয়ে ইতিমধ্যেই আইসিসি-র কাছে চিঠি পাঠিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। তবে এখনও সেই চিঠির কোনও জবাব আসেনি৷ ম্যাচ বাতিলের পরই অবশ্য ভারতীয় বোর্ডের তরফে ট্যুইট করে জানানো হয়, বিসিসিআইয়ের তরফে ইসিবিকে প্রস্তাব দেওয়া হয়েছে যাতে আগামীদিনে কোনও একটি সময় ফের এই ম্যাচ আয়োজন করা যায়। ইসিবি তাতে রাজিও হয়েছে। তবে ঠিক কবে এই ম্যাচ হওয়া সম্ভব তা খোলসা করা হয়নি।

এদিকে, সৌরভ গাঙ্গুলি বলছেন, "আমরা এই সিরিজ শেষ করতে চাই৷ কারণ সিরিজের শেষ ম্যাচ জিতলে এটাই ২০০৭ সালের পর ইংল্যান্ডে আমাদের প্রথম সিরিজ জয় হবে৷ টেস্টই ক্রিকেটের আসল ফর্ম্যাট। সেটা নিয়ে আমরা কোনও আপোস করতে চাই না।" শোনা যাচ্ছে, এখনই এই ম্যাচ ম্যাচ আয়োজন করা সম্ভব না হলেও আগামী বছরই তা হওয়ার জোর সম্ভাবনা। কারণ সামনের বছর জুন-জুলাই মাসে ফের সীমিত ওভারের সিরিজ খেলতে ইংল্যান্ড যাচ্ছে ভারত। সেসময় এই টেস্ট ম্যাচের আয়োজন করা হতে পারে। এ বিষয়ে সৌরভ জানিয়েছেন, "আমাদের টি-২০ বা একদিনের ম্যাচ খেলতে কোনও আপত্তি নেই৷ শুধু ওই সময় যে টেস্টটি পরে খেলা হবে, সেটি স্থগিত হয়ে যাওয়া সিরিজের পঞ্চম ম্যাচ হিসেবে ধরা হবে।"

উল্লেখ্য, এই ম্যাচ না হওয়ায় ইতিমধ্যেই বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে ইংল্যান্ড বোর্ড। ম্যাচ না হওয়ায় প্রায় ২০ মিলিয়ন ইউরো লোকসান হচ্ছে ইংল্যান্ড বোর্ডের। ভারতীয় মুদ্রায় যার অর্থমূল্য প্রায় ২০০ কোটি টাকা। তাই যেনতেন প্রকারে ম্যাচটি আয়োজন করতে চেয়েছিল ইংল্যান্ড। কিন্তু এই মুহূর্তে তা সম্ভব হচ্ছে না। তবে টেস্ট ম্যাচ যদি পুরোপুরি বাতিল হয়ে যায় তবে ক্ষতিপূরণ বাবদ বিমার টাকা পেয়ে যাবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে ম্যাচটি আগামী বছর সঠিক সময়ে খেলানো নিয়ে বদ্ধপরিকর বিসিসিআই। সামনের ইংল্যান্ড সফরেই যে সে ম্যাচ খেলার জোর সম্ভাবনা, সৌরভের কথাতেই তার আভাস কিছুটা হলেও মিলল। পাশাপাশি তাঁর আশা, একই ধরনের পরিস্থিতি ভবিষ্যতেও সৃষ্টি হলে খেলা চালিয়ে যাওয়া নিয়ে দ্রুত পরামর্শ দেওয়া হবে৷ খেলা যাতে নির্বিঘ্নে শেষ করা যায় সেই চেষ্টাই করা হবে।