মর্মান্তিক! ভালুকের আক্রমণে মৃত্যু কিশোরের, স্থানীয় জনতার রোষের বলি বন্যপ্রাণ

মর্মান্তিক! ভালুকের আক্রমণে মৃত্যু কিশোরের, স্থানীয় জনতার রোষের বলি বন্যপ্রাণ
মর্মান্তিক! ভালুকের আক্রমণে মৃত্যু কিশোরের, স্থানীয় জনতার রোষের বলি বন্যপ্রাণ / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভালুকের সঙ্গে ছবি তোলার আজব নেশা ডেকে আনল চরম বিপদ। কিন্তু আচমকাই বিপদ ঘটে যায়। ভালুকটি তেড়ে গেলে, এক বন্ধু অপরজনকে ফেলে পালিয়ে যায় ভয়ে। এদিকে ভালুকের আক্রমণে ওই কিশোরের মৃত্যু হয়। এদিকে, পড়ে স্থানীয় বাসিন্দাদের রোষের বলি হয়, অবোলা বন্যপ্রাণটিরও। বুধবার ডুয়ার্সের চা বাগানে এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ছড়াল।

ঘটনাটি ঘটেছে বুধবার বিকালবেলা। একটি হিমালয়ান ব্ল্যাক বিয়ার লোকালয়ে বেরিয়ে এসেছে বলে খবর ছড়িয়ে পড়ে এলাকায়। তারপর তাকে দেখতে ভিড় শুরু হয়। এদিকে, সেই ভালুকের সঙ্গে সেলফি তুলতে যায় জনৈক ইলিয়াস খালকো এবং তার এক বন্ধু। সেই সময়ই আচমকাই ভালুকটি তেড়ে যায় তাঁদের দিকে। কিশোর ইলিয়াসকে আক্রমণ করলে, আতঙ্কে পালিয়ে যায় তার সঙ্গে থাকা বন্ধুটি। এদিকে ভালুকের আক্রমণে মৃত্যু হয় ইলিয়াসের। এরপরই রাগে উত্তেজিত জনতা বাঁশ-লাঠি নিয়ে চড়াও হয় ভালুকের উপর। পিটিয়ে পিটিয়ে মেরে ফেলা হয় লুপ্তপ্রায় এই কালো ভালুকটিকে। প্রচণ্ড উত্তেজনার শুরু হয় এলাকায়। তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছন বনকর্মীরা। ছুটে যায় বিশাল পুলিশ বাহিনী।

অন্যদিকে, ভালুকের হানায় মৃত্যু এবং তাকেও পিটিয়ে মেরে ফেলার ঘটনায় দুঃখপ্রকাশ করেছে বন দফতর। জলপাইগুড়ি অননারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী বলেন, ‘ছবি তুলতে গিয়েই ভালুকের হামলার মুখে পড়েন ওই যুবক। অসাবধনতার কারণেই মৃত্যু হয়েছে। যে কোনও মৃত্যুই দুঃখজনক। মনে করা হচ্ছে, আপার সামসি থেকে ভালুকটি নেমে এসেছিল। তবে, ভালুকটিকে পিটিয়ে মারা হয়েছে। বন দফতর এর তদন্ত করছে।’

পুলিশ সুত্রেই জানা গিয়েছে, মৃত কিশোরের নাম বিদেশ খালকো, বয়স ১৬ বছর। তার বাড়ি চাবাগানের জাহাদি লাইনে। জানা গিয়েছে, এদিন ১৩ নম্বর সেকশনে দুপুরে ভালুকটিকে চা-বাগানে দেখতে পান বাসিন্দারা। সেই খবর চাউর হতেই প্রচুর মানুষ ভিড় জমান চা-বাগানে। সেই সময় বিদেশ খালকো ভালুকের সঙ্গে ছবি তুলতে যায়। কিন্তু হঠাৎ ভালুকটি তার সামনে চলে আসে। খালকোকে ভাল্লুকটি তুলে নিয়ে চলে যায়। কিছুক্ষণ পর তাঁর মুণ্ডুহীন দেহ উদ্ধার হয়। এরপরই স্থানীয় বাসিন্দারা ক্ষুব্ধ হয়ে, ভালুকটিকে খুঁজে বের করে তাকে পিটিয়ে মেরে ফেলে। ঘটনাস্থল থেকে ভালুকের দেহও উদ্ধার করেছে পুলিশ। বিদেশের দেহও উদ্ধার করা হয়।