শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

টি-২০ বিশ্বকাপের আগেই এই দুই হেভিওয়েট টিমের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতীয় দল

০৯:২৬ পিএম, সেপ্টেম্বর ১৮, ২০২১

টি-২০ বিশ্বকাপের আগেই এই দুই হেভিওয়েট টিমের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতীয় দল

আর মাত্র মাসখানেকের অপেক্ষা। তারপরই শুরু হয়ে যাবে বহু প্রতীক্ষিত টি-২০ বিশ্বকাপ। অক্টোবরের ১৭ তারিখ থেকেই সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হচ্ছে কুড়ি ওভারের বিশ্বকাপের খেলা। তার জন্য ইতিমধ্যেই ১৫ সদস্যের দল ঘোষণা করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আর বিশ্বকাপের মঞ্চে নামার আগেই মরুশহরের মাটিতে দু'টি প্রস্তুতি ম্যাচ খেলারও সুযোগ পাবে ভারতীয় দল৷ তাও আবার দুই হেভিওয়েট দলের সঙ্গে।

সূত্রের খবর, বিশ্বকাপের আগেই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটো প্রস্তুতি ম্যাচ খেলবে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল৷ ১৮ অক্টোবর ইংল্যান্ড ও ২০ অক্টোবর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ খেলতে মাঠে নামবে টিম ইন্ডিয়া। এই বিষয়ে বোর্ডের এক কর্তা জানিয়েছেন, "বিশ্বকাপের অভিযান শুরুর আগে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে চলেছে ভারত। ম্যাচ দু'টি টেলিভিশনে সম্প্রচারও করা হবে। হাতে সময় খুব কম। প্রস্তুতি ম্যাচে টিম কম্বিনেশন দেখে নেওয়া হবে৷ ভারতের মতো বাকি সাতটি দলও প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে।"

[caption id="attachment_32275" align="alignnone" width="1280"] টি-২০ বিশ্বকাপের আগেই এই দুই হেভিওয়েট টিমের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতীয় দল / Image Source : Instagram @indiancricketteam
টি-২০ বিশ্বকাপের আগেই এই দুই হেভিওয়েট টিমের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতীয় দল / Image Source : Instagram @indiancricketteam[/caption]

উল্লেখ্য, এবারের বিশ্বকাপ শুরু হবে দু’ভাগে বিভক্ত হয়ে। থাকবে কোয়ালিফাইং রাউন্ড ও সুপার ১২। কোয়ালিফাইং রাউন্ডে দুটি গ্রুপে বিভক্ত থাকা আটটি দল একে অপরের বিরুদ্ধে ম্যাচ খেলবে। এই রাউন্ডের গ্রুপ A-তে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নামিবিয়া এবং গ্রুপ B-তে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান। এই রাউন্ড থেকে ৪ টি দল পরের সুপার ১২ রাউন্ডে উঠে আসবে।

অন্যদিকে রয়েছে, সুপার ১২। সেটিও দুটি গ্রুপে বিভক্ত। প্রথম গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং কোয়ালিফাইং রাউন্ড থেকে উঠে আসা দু’টি দল। দ্বিতীয় গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে আরও ৩ শক্তিশালী দল। টিম ইন্ডিয়া এই গ্রুপে টক্কর দেবে পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের সঙ্গে। এছাড়াও কোয়ালিফাইং রাউন্ড থেকে উঠে আসা দুটি দলও পরে যুক্ত হবে ওই গ্রুপে।

ভারতের বিশ্বকাপ অভিযান শুরু হচ্ছে আগামী ২৪ অক্টোবর। তাই এর আগেই ইংল্যান্ড আর অস্ট্রেলিয়া বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলে নেবে টিম ইন্ডিয়া। বিশ্বকাপের প্রথম ম্যাচে 'মেন ইন ব্লু'র মুখোমুখি পাকিস্তান। এরপর ৩১ অক্টোবর নিউজিল্যান্ড ও ৩ নভেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে খেলবেন কোহলিরা। সুপার ১২ শেষ হওয়ার পর প্রথম ৪ দল নিয়ে হবে সেমিফাইনাল।