শনিবার, ১১ মে, ২০২৪

বিশ্বে উজ্জ্বল বাংলার মুখ! বিশেষ মাস্ক বানিয়ে গুগলের সেরার তালিকায় স্থান পেলেন এই বাঙালি কন্যে!

০১:০৮ পিএম, মে ৮, ২০২১

বিশ্বে উজ্জ্বল বাংলার মুখ! বিশেষ মাস্ক বানিয়ে গুগলের সেরার তালিকায় স্থান পেলেন এই বাঙালি কন্যে!

বিশ্বের দরবারে ফের উজ্জ্বল বাংলার মুখ! বাংলার অন্যতম জেলা বর্ধমানের এক বাঙালি কন্যের হাত ধরেই। করোনা মোকাবিলায় বিশেষ এক ধরনের মাস্ক বানিয়ে গুগলের সেরা দশে জায়গা পেলেন বর্ধমানের ১৭ বছরের দিগন্তিকা বোস। তাঁর বানানো মাস্ক ভাইরাস রোখার পাশাপাশি ইনহেলারের কাজ করতে প্রস্তুত।

দিগন্তিকার বানানো মাস্কের নাম ‘ডিটারেন্ট মাস্ক ২০২০’। সে মাস্ক ধুলোবালি থেকে যেমন মুক্ত রাখবে, তেমনই ভাইরাসের হাত থেকেও রক্ষা করবে। এখানেই শেষ নয়! এই মাস্ক ইনহেলারের কাজও করবে। মুম্বইয়ের মিউজিয়াম অব ডিজাইন এক্সলেন্সের সাহায্যে এই মাস্ক তৈরি করেছে দিগন্তিকা। খুবই কম খরচে করোনা মোকাবিলায় এই মাস্ক বিশেষ গুরুত্বপূর্ণ। অন্তত বিশেষজ্ঞদের মত এমনটাই।

দিগন্তিকার বানানো এই বিশেষ মাস্ক ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রশংসা আদায় করে নিয়েছে। শুধু তাই নয়, এই মাস্ক সম্প্রতি গুগলের ‘গুগল আর্টস অ্যান্ড কালচারে’ও জায়গা করে নিয়েছে। উল্লেখ্য, এই ভার্চুয়াল মিউজিয়ামটি ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে প্রতিষ্ঠা করে গুগল। এখানে অনলাইন মাধ্যমে বিশ্বে ছড়িয়ে থাকা বিভিন্ন সেরা শিল্পকর্ম, পণ্য ও সাংস্কৃতিক নিদর্শনগুলি সংরক্ষণ করা হয়ে থাকে।

[embed]https://youtu.be/QMWqsFe6j_4[/embed]

প্রসঙ্গত, বর্ধমানের মেমারির সুলতানপুরের বাসিন্দা দিগন্তিকা বর্তমানে মেমারি ভি.এম. ইনস্টিটিউট ইউনিট ২-এর দ্বাদশ শ্রেণীর ছাত্রী। মাস্কের আগেও একাধিক নতুন নতুন আবিষ্কারের জন্য ইতিমধ্যেই নজর কেড়েছেন বছর সতেরোর এই কন্যে। এই বয়সেই তাঁর আবিষ্কারের ঝুলি বেশ পরিপূর্ণ! স্মার্ট বেল্ট, ডাস্ট কালেক্টর অ্যাটাচমেন্ট ফর ড্রিল মেশিন, অভিনব চশমা যা দিয়ে ৩১৫ ডিগ্রী দেখা যায় ইত্যাদি নিত্যনতুন বস্তু আবিষ্কারে বারংবার উঠে এসেছে দিগন্তিকার নাম। 'ক্ষুদে বিজ্ঞানী' হিসেবে পরিচিতিও পেয়েছেন। এবার এই নতুন মাস্ক তৈরি করে বিশ্বের দরবারেও প্রতিষ্ঠিত করলেন নিজেকে। পাশাপাশি তাঁর নতুন আবিষ্কার মাস্কটি যাতে খুব তাড়াতাড়ি বাজারেও আনা যায়, সেই প্রচেষ্টাও চালিয়ে যাচ্ছেন ১৭ বছরের এই কন্যে!